মালয়েশিয়া পেনাং রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

প্রবিত্র মাহে রমজানের প্রস্তুতি চলছে সারা বিশ্বে। তাই মালয়েশিয়া দেশ  ও তার বিভিন্ন শহরের জন্য রমজানের সময় সূচি তৈরি করেছে। মার্চের ২৩ তারিখ থেকে মুলিমদের মাহে রমজান শুরু। রমজানের পজন্য অধিক গুরুত্বপূর্ণ হচ্ছে সময় মতো সেহরি ও ইফতার সম্পর্ন করা। এজন্য রমজানের সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি প্রয়োজন। তাই মালয়েশিয়া ইসলামিক সংস্থা তাদের দেশের জন্য চাঁদ গণনার মাধ্যমে রমজানের তারিখ বের করেছে। সেই সাথে মালয়েশিয়া পেনাং রমজানের সময় সূচি তৈরি করেছে।

তাদের এই মূল সময় সূচি আজকের পোস্টে শেয়ার করেছি। এই পোস্টে পেনাং এর সেহরির শেষ সময়, ইফতার শুরু সঠিক সময়, রমজানের নামাজের সময়য় সূচি জানতে পারবেন। রহমত, মাগফিরাত ও নাজাতের রমজানের সময় সূচি পিডিএফ ফাইলে সংগ্রহ করতে পারবেন। তাই আজকের পোস্ট টি বিস্তারিত দেখুন।

পেনাং রমজানের সময়সূচি ২০২৩

এক দেশের রমজানের সময় সূচি অন্য কোনো দেশে ব্যবহারযোগ্য নয়। তাই প্রতিবছরই প্রতেল দেশের ইসলামিক সংস্থা গুলো নিজ দেশের জন্য সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি তৈরি করে থাকে। স্থান ভেদে সময়ের পার্থক্য থাকায়, তাদের সকল বিভাগ বা অঞ্চলের জন্য আলাদা করে সূচি পত্র বানানো হয়। পেনাং ২০২৩ সালের জন্য রমজান মাসের সেহরি ও ইফতারের নতুন একটি সময় সূচি প্রকাশ করেছে। সেটি এই পোস্টে নিচে শেয়ার করেছি।

পেনাং সেহরি ও ইফতারের সময়সূচি

সময় মেনে সেহরি ও ইফতার করা মানেই পরিপূর্ণ ভাবে রমজান মাসের রোজা আদায় করা। যে ব্যাক্তি সঠিক সময়ে সেহরি ও ইফতার সম্পর্ন করতে পারে না, তার রোজা আল্লহার কাছে কভুল হয় না। এজন্য প্রতিদিনের সময় সূচি মেনে সেহরি ও ইফতার করা আবশ্যক। মালয়েশিয়া অবস্থারত স্থানীয় বা প্রবাসীদের পেনাং শহরের সেহরি ও ইফতারের সময় সূচি টি এই অংশ থেকে সংগ্রহ করতে পারবেন।

রহমতের ১০ দিন

রমজান মাসের ১ম ১০ রোজা হচ্ছে রহমতের। সুতরাং এই ১০ দিন আমাদের করণীয় হলো আল্লাহ পাকের দয়া-মায়াসংক্রান্ত নামসমূহ হৃদয়ঙ্গম করে এর ভাব ও প্রভাব এবং বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক ও বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা, তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। এখানে শুধু রহমতের ১০ দিনের সেহরি ও ইফতারের নির্ভুল সময় সূচি দেওয়া আছে।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৫:৫৯৭:২৫
২৪ মার্চশুক্রবার৫:৫৮৭:২৫
২৫ মার্চশনিবার৫:৫৮৭:২৫
২৬ মার্চরবিবার৫:৫৮৭:২৫
২৭ মার্চসোমবার৫:৫৮৭:২৪
২৮ মার্চমঙ্গলবার৫:৫৭৭:২৪
২৯ মার্চবুধবার৫:৫৭৭:২৪
৩০ মার্চবৃহস্পতিবার৫:৫৬৭:২৪
৩১ মার্চশুক্রবার৫:৫৬৭:২৪
১০১ এপ্রিলশনিবার৫:৫৫৭:২৪

মাগফেরাতের ১০ দিন

রমজান মাসের মাঝের ১০ দিন যেহেতু মাগফিরাত বা ক্ষমার। তাই এই ১০ দিন আমাদের করণীয় হবে আল্লাহ পাকের ক্ষমাসংক্রান্ত নামগুলো হৃদয়ঙ্গম করে এর ভাব-প্রভাব ও বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে নিজের মধ্যে আত্মস্থ করার চেষ্টা করা। এই অংশে মাঝের দশ দিন অর্থাৎ মাগফিরাতের ১০ দিনের রমজানের সময় সূচি দেওয়া আছে।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৫:৫৫৭:২৩
১২৩ এপ্রিলসোমবার৫:৫৫৭:২৩
১৩৪ এপ্রিলমঙ্গলবার৫:৫৪৭:২৩
১৪৫ এপ্রিলবুধবার৫:৫৪৭:২৩
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৫:৫৩৭:২৩
১৬৭ এপ্রিলশুক্রবার৫:৫৩৭:২২
১৭৮ এপ্রিলশনিবার৫:৫২৭:২২
১৮৯ এপ্রিলরবিবার৫:৫২৭:২২
১৯১০ এপ্রিলসোমবার৫:৫১৭:২২
২০১১ এপ্রিলমঙ্গলবার৫:৫১৭:২২

নাজাতের ১০ দিন

রমজান মাসের শেষ ১০ দিন নাজাত বা মুক্তির, সুতরাং এই সময়ে আমাদের করণীয় হলো দুনিয়ার সবকিছুর আকর্ষণ ও মোহ থেকে মুক্ত হয়ে আল্লাহর প্রেমে বিভোর হওয়া। গাড়ি, বাড়ি, নারী এবং সম্পদ, সন্তান, সম্মান এগুলোর মোহমায়া থেকে আপন মন ও মানসকে সম্পূর্ণ মুক্ত করা এবং সেসবের আকর্ষণ থেকে পরিপূর্ণরূপে মোহমুক্ত থাকা। নাজাতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময় সূচি জানতে নিচের অংশ ফলো করুন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৫:৫১৭:২২
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৫:৫০৭:২১
২৩১৪ এপ্রিলশুক্রবার৫:৫০৭:২১
২৪১৫ এপ্রিলশনিবার৫:৪৯৭:২১
২৫১৬ এপ্রিলরবিবার৫:৪৯৭:২১
২৬১৭ এপ্রিলসোমবার৫:৪৮৭:২১
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৫:৪৮৭:২১
২৮১৯ এপ্রিলবুধবার৫:৪৮৭:২১
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৫:৪৭৭:২০
৩০ *২১ এপ্রিলশুক্রবার৫:৪৭৭:২০

* চাঁদ দেখার উপর নির্ভরশীল।

পেনাং আজকে সেহেরির শেষ সময়

আজকের পেনাং এর সেহরির শেষ সময় ৫ টা বেজে ৫৩ মিনিট। এর পরের দিনের সেহরির শেষ সময় ৫ টা বেজে ৫২ মিনিট। প্রতিদিন এভাবে ১ মিনিট করে সেহরির সময় কমতে থাকবে। নিচে সম্পূর্ণ সময় সূচি দেওয়া আছে। সংগ্রহ করে রাখতে পারেন।

পেনাং আজকে ইফতারের সময়

সঠিক সময়ে ইফতার করতে হবে। তাই পেনাং প্রদেশের জন্য নির্ধারিত একটি ইফতার শুরু সময় দেওয়া আছে। সেই সময় অনুযায়ী পেনাং আজকে ইফতারের সময় ৭ টা ২৩ মিনিট। প্রতিদিনের ইফতারের শেষ সময় জানতে সম্পূর্ণ সময় সূচি পিডিএফ সংগ্রহ করে নিন।

পেনাং রমজানের ক্যালেন্ডার ২০২৩

পেনাং শহরে ২০২৩ সালের জন্য নতুন একটি রমজান মাসের ক্যালেন্ডার তৈরি করেছে। এই বরশপুঞ্জিকা টি নিচে দেওয়া আছে। এই ক্যলেন্ডার অনুযায়ী হিসাব করে ২০২৩ সালের রমজানের সময় সূচি নির্ধারন করেছে।

শেষ কথা

যারা পেনাং এর বাসিন্ধা তারা শুধু এই রমজানের সময় সূচি ফলো করবেন। অন্যথায় আপনার সেহরি বা ইফতারের সময় সূচি মেনে রোজা পালন হবে না। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে এবং এই পোস্ট থেকে মালয়েশিয়া পেনাং রমজানের সময় সূচি ২০২৩ ও আজকের সেহরি ও ইফতারের সময় সংগ্রহ করতে পেরেছেন। এই রকম তথ্য সমরকিত আরও পোস্ট পেতে এই ওয়েবসাইটের সাথেই থাকবেন।

আরও দেখুনঃ

লেবানন রমজানের সময় সূচি 2023 । দেখুন আজকের সেহরি ও ইফতারের সময়

লন্ডন রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

সৌদি আরবের মদিনা রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরবের মক্কা রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

আবুধাবি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *