লেবানন রমজানের সময় সূচি 2023 । দেখুন আজকের সেহরি ও ইফতারের সময়

আনুষ্ঠানিকভাবে লেবানন প্রজাতন্ত্র বা লেবানিজ প্রজাতন্ত্র, এশিয়া মহাদেশের পশ্চিম এশিয়ার একটি রাষ্ট্র। এটি মধ্যপ্রাচ্যের লেভান্ট অঞ্চলের অংশ। এটি মহাদেশীয় এশিয়ার দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। এই দেশের ইসলামিক সংস্থাটি রমজান মাসের রোজার সময় সূচি প্রকাশ করেছে। এই সময় মেনে লেবাননের স্থানীয় বা প্রবাসীদের কে সেহরি ও ইফতার করতে হবে।

তো যারা লেবানন থেকে এ বছরের রমজানের মাসের রোজা রাখবেন, তারা এই সূচি পত্র টি সংগ্রহ করে রাখবেন। আপনাদের সুবিধার্থে সেহরি ও ইফাতের সময় সূচি ৩ ভাগে শেয়ার করেছি। তো যারা আজকের সেহরি ও ইফতারের সময় পিডিএফ সংগ্রহ করতে চান, তারা সম্পূর্ণ পোস্ট টি পড়ুন।

লেবানন রোজা ২০২৩

আবারো আমাদের সকল মুসলিম দেশে রমজান মাসের রোজা চলে এসেছে। সৌদি, বাংলাদেশে, আরব আমিরাতে ২৩ শে মার্চ থেকে মাহে রমজান শুরু হবে। তাদের ইসলামিক ফাউন্ডেশোন বিশেষ ভাবে গণনার মাধ্যমে ২০২৩ সালের রোজার সঠিক সময় বের করেছে। লেবানন ২৩ শে মার্চ থেকেই রোজা আরম্ভ হবে। লেবাননের বিভিন্ন অঞ্চলের জন্য রমজানের সময় সূচি তৈরি করা হয়েছে।

লেবানন রমজানের সময় সূচি ২০২৩

এই অংশ থেকে লেবানন সেহরি ও ইফতারের সময় জানতে পারবেন। চাঁদ দেখার উপরে গণনা করে লেবাবনের রমজানের সঠিক তারিখ প্রকাশ করেছে। ২০২৩ সালের জন্য নতুন ভাবে রমজানের সঠিক সময় সূচি তৈরি করেছি। এই সূচি পত্র অনুযায়ী লেবানন এবছরের রমজানের সেহরি ও ইফতার সম্পর্ন করবেন। রমজানের এই সময় সূচি টি শুধু মাত্র লেবাননের জন্য প্রযোজ্য। তাই অন্য কোনো দেশের রমজানের সময় সচুই হিসেবে ব্যবহার করা যাবে না।

লেবানন সেহরি ও ইফতারের সময়সূচি 2023

রমজান মাসের রোজা পালনের জন্য কত গুলো নিয়ম মেনে চলতে হয়। তার মধ্যে প্রথমত হচ্ছে সঠিক সময়ে সেহরি ও ইফতার করা। সময় না মেনে বা সময় হওয়ার পূর্বেই ইফতার করলে সেই রোজা কভুল হবে না। তাই চেষ্টা করবেন, আপনার দেশে সেহরি ও ইফতারের নির্ধারিত সময় মেনে সেহরি ও ইফতার শেষ করা। লেবাননের জন্য তাদের ইসলামিক সংস্থাটি নির্ভুল সময় সূচি তৈরি করেছে। এটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাচ্ছে। তাছাড়া এখানে লেবানন সেহরি ও ইফতারের সময়সূচি শেয়ার করেছি। লেবানন থেকে রমাজন মাসের সঠিক সময় মেনে রোজা রাখতে চাইলে, নিচের সময় সূচি টি অনুসরণ করবেন।

রহমতের ১০ দিন

রমজান মাস্কে ১০ দিন করে মোট ৩ টি ভাগে বিভক্ত করে। ১ম অংশের নাম রহমত। নিচে রহমতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময় সূচি দেওয়া আছে।

মাগফেরাতের ১০ দিন

রমজান মাসের মাঝখানের ১০ দিনকে মাগফিরাতের ১০ দিন বলা হয়। এই অংশে মাগফিরাতের ১০ দিনের সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি দেওয়া আছে।

নাজাতের ১০ দিন

নাজাতের ১০ দিনের জন্য রমজানের আলাদা সময় সূচি এখানে শেয়ার করেছি। এই দিনের সেহরি ও ইফতারের সঠিক সময় জানতে এই অংশ টুকু ফলো করুন।

লেবানন আজকের সেহরি ও ইফতারের সময়

আজকে লেবানন সেহরির শেষ সময় ৪ টা বেজে ৪৬ মিনিট এবং ইফতারের সময় শুরু ৭ টা বেজে ৪৮ মিনিটে। প্রতিদিনের সেহরি ও ইফতারের নির্ভুল সময় সূচি এখানে দেওয়া আছে। তো আপনাদের যে তারিখে সময় জানা প্রয়োজন নিচে থেকে দেখেনিতে পারেন।

লেবানন রোজার সময় সূচি ২০২৩

২০২৩ সালের নতুন করে রমজানের সময় সূচি তৈরি করেছে। বিভিন্ন দেশের সময় সূচিতে পার্থক্য আছে। তাই সকল দেশে নিজের দেশের জন্য আলাদা আলাদা ভাবে গণনার মাধ্যমে রোজার সময় সূচি তৈরি করেছে। উপরের অংশে লেবানন এর জন্য নির্ধারিত সেহরি ও ইফতারের রোজার সময় সূচি ২০২৩ দিয়েছি। সেখান থেকেই লেবাননের রোজার সঠিক সময় জানতে পারবেন।

লেবানন রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

আপনাদের বিশেষ সুবিধার জন্য লেবানন রমাজন ক্যালেন্ডার টি দিয়ে দিয়েছি। এই রমজানের ক্যালেন্ডারের মাধ্যমে তাদের দেশের রোজার সময় সূচি বানানো হয়েছে। নিচের অংশে লেবানন রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF শেয়ার করেছি। তাই রমজানের ক্যেলেডার টি পিডিএফ সংগ্রহ করে রাখতে পারবেন।

শেষ কথা

যারা লেবানন বাস করতেছেন শুধু তারাই এই সময় সূচি অনুসরণ করতে পারবেন। অন্যথায় অনুসরণ করলে আপনার সেহরি ও ইফতার সঠিক সময়ে পালন হবে না। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এই পোস্ট থেকে লেবানন রমজানের সময় সূচি 2023 পিডিএফ সংগ্রহ করতে পেরেছেন। এবং আজকের সেহরি ও ইফতারের সময় জানতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে আমার সাথেই থাকবেন।

আরও দেখুনঃ

লন্ডন রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

সৌদি আরবের মদিনা রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরবের মক্কা রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

আবুধাবি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *