ওমান রমজানের সময়সূচী ২০২৪ – আজকের সেহরি ও ইফতারের সময় জানুন

বাংলাদেশ থেকে যে সকল প্রবাসী ভাইয়েরা কাজের উদ্দেশ্যে বিদেশে পাড়ি জমিয়ে থাকে তাদের মধ্যে অন্যতম দেশ হচ্ছে ওমান। প্রতিবছর বাংলাদেশ ও ভারত থেকে অধিক সংখ্যক প্রবাসীগন ওমানে কাজের উদ্দেশ্যে গমন করে থাকে। দেখতে দেখতে আবারো আমাদের মাঝে পবিত্র রমজান মাস চলে এসেছে। ওমানে বসবাসরত মুসলমানগণ এবং বাংলাদেশ ও ভারত থেকে যে সকল প্রবাসী ভাইয়েরা অবস্থান করছে তারা নিয়মিত রোজা রেখে থাকে।

রোজা রাখতে হলে অবশ্যই সঠিক সময়ে সেহেরী করা শেষ করা ও ইফতার করা অত্যন্ত জরুরী। তাই মুসলমান হিসেবে সকলের উচিত রমজান মাসের শুরুতেই সেহেরী ও ইফতারের সময়সূচি সংগ্রহ করে নেওয়া। ইতোমধ্যেই আমি লক্ষ্য করেছি যে অনেকেই ইন্টারনেটে ওমান রমজানের সময়সূচী ২০২৩ খুজতেছে।

তাই আজকের এই পোস্টে আমি আপনার জন্য পবিত্র রমজান মাসের পূর্ণাঙ্গ সময়সূচিটি শেয়ার করব। এই পোস্টের মাধ্যমে ওমানের আজকের সেহরি ও ইফতারের সময় কত সেটিও আপনি জেনে নিতে পারবেন। এছাড়াও ওমানের রমজানের ক্যালেন্ডার পিডিএফ আকারেও আপনার মোবাইলে সংগ্রহ করতে পারবেন। তাহলে চলুন আজকের পোস্টটি শুরু করা যাক।

ওমান রমজানের সময়সূচী ২০২৪

ওমান হচ্ছে বিশ্বের অন্যতম একটি মুসলিম দেশ। এ দেশে অধিকাংশ জনসংখ্যা মুসলমান, এছাড়াও আমাদের বাংলাদেশ ও ভারত থেকে প্রতিবছর বহু প্রবাসী ভাইয়েরা এদেশে গিয়ে থাকে। যেহেতু বর্তমানে রমজান মাস চলছে সেহেতু তারা ওমানের রমজানের সময়সূচী খুজতেছে। আপনিও যদি এই সময় সূচি টি খুজে থাকেন তাহলে এখান থেকে তা সংগ্রহ করতে পারবেন।

পবিত্র রমজান মাসে রোজা রাখার জন্য শুরুতেই আপনাকে সেহেরির সময় কত তা জানতে হবে, এছাড়াও সঠিক সময়ে ইফতার করাও জরুরী। সুতরাং এ কাজটি করার জন্য রমজানের সময়সূচী সংগ্রহ করার কোন বিকল্প নেই। তাহলে চলুন নিচের অংশ থেকে পবিত্র রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করি।

আজকের সেহরি ও ইফতারের সময় ওমান

ওমানের রাজধানীর নাম হচ্ছে মাস্কাট। ওসমানের ইসলামিক ফাউন্ডেশন ওমানের রাজধানী শহরের উপর ভিত্তি করে তৈরি পবিত্র রমজান মাসের ক্যালেন্ডার করে থাকে। আজকে ওমানে প্রথম রোজা অর্থাৎ পবিত্র রমজান মাসের প্রথম দিন। অনেকেই ইতোমধ্যে ইন্টারনেটে ওমানের আজকের সেহরি ও ইফতারের সময় কত তা জানতে চেয়েছে বা খুঁজতেছে।

ওমানের প্রথম রমজানের সেহরির শেষ সময় হচ্ছে, এবং ইফতারের সময় হচ্ছে। আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন তাহলে রোজা রাখা আপনার জন্য অনেক জরুরী। তাই নির্দিষ্ট সময়ের আগেই আপনার সেহেরী সেরে নিন এবং নির্দিষ্ট সময়ে ইফতার করুন। ইতিমধ্যে এখানে সেহরি ও ইফতারের সময়সূচি সহ পবিত্র রমজান মাসের পূর্ণাঙ্গ ক্যালেন্ডারটি শেয়ার করা হয়েছে।

ওমান রমজান ক্যালেন্ডার ২০২৪

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের পবিত্র রমজান মাস ইংরেজি ২০২৩ সালের 23 শে মার্চ শুরু হবে। রমজান মাস উপলক্ষে যে সকল মুসলমান ভাইয়েরা বা বোনেরা রোজা রাখবে তারা ইতোমধ্যেই ইন্টারনেটে ওমানের রমজানের ক্যালেন্ডার ২০২৩ খুঁজতেছে। কারণ সঠিক সময়ে সেহেরী ও ইফতার করা প্রত্যেক রোজাদারের জন্য গুরুত্বপূর্ণ। আজকের এই পোস্টে আমি আপনার সাথে রহমতের ১০ দিন, নাজাতের ১০ দিন ও মাগফিরাতের ১০ দিন আলাদা আলাদা ভাবে পবিত্র মাহে রমজান মাসের ক্যালেন্ডার শেয়ার করেছি।

এর পাশাপাশি ওমান রমজান ক্যালেন্ডার ২০২৩ আপনাদের সাথে পিডিএফ ফাইল আকারেও শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি পবিত্র রমজান মাসের ক্যালেন্ডারটি আপনার মোবাইলে বা কম্পিউটারে পিডিএফ আকারে ডাউনলোড করতে পেরেছেন।

রমজানের ক্যালেন্ডার ওমান

সকল প্রবাসী ভাইদের জন্য আজকের এই পোস্টে ওমানের জন্য রমজানের ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। যেহেতু বাংলাদেশ থেকে যে সকল ভাইয়েরা ওমানে গমন করে থাকে তারা বাংলা ভাষা পছন্দ করে থাকে। তাই বাংলা ভাষায় এই ক্যালেন্ডারটি তৈরি করা হয়েছে। আমি আপনাদের সাথে সম্পূর্ণ সাবলীল ভাষায় ওমানের পবিত্র রমজান মাসের ইফতার ও সেহরির সময়সূচী শেয়ার করার চেষ্টা করেছি।

আশা করি ইতিমধ্যে আপনি এই ক্যালেন্ডারটি সঠিকভাবে সংগ্রহ করতে পেরেছেন। এছাড়াও আপনার যদি এই ক্যালেন্ডার সম্পর্কে কোন মতামত থেকে থাকে তাহলে দয়া করে নিচের কমেন্ট বক্সে জানাবেন।

সর্বশেষ কথা

সঠিকভাবে পবিত্র সাওম পালন করার ক্ষেত্রে শুরুতেই রোজা রাখার নিয়ত করতে হবে এবং সেহেরির নির্দিষ্ট সময়ের মধ্যেই আপনাকে সেহরি খেতে হবে। এছাড়াও সারাদিন রোজা রাখার পর নির্দিষ্ট সময়ে ইফতার করতে হবে। তাই আজকের এই পোস্টে আমি আপনার সাথে ওমান রমজানের সময়সূচী ২০২৩ শেয়ার করার চেষ্টা করেছিলাম। আশা করি ইতিমধ্যে আপনি এই পোষ্টের মাধ্যমে ওমানের আজকের সেহেরী ও ইফতারের সময়সূচি জেনে নিতে পেরেছেন। এর পাশাপাশি ওমানের রমজানের সময়সূচী টি আপনার মোবাইলে ডাউনলোড করে নিতে পেরেছেন। ধন্যবাদ।

আরও দেখুনঃ

সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৪ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৪ – আজকের সেহরি ও ইফতারের সময় 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *