মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

খোশ আমদেদ পবিত্র মাহে রমজান এর শুভেচ্ছা, ইনফো হেল্প বিডি ওয়েবসাইট এর পক্ষ থেকে সকল ধর্মপ্রাণ মুসলমান ভাই বোন ও মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী সকল মুসলমানদের কে জানাই পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও স্বাগতম। দেখতে দেখতে আমরা হিজরী শাবান মাস পেরিয়ে পবিত্র রমজান মাসে চলে এসেছি। সকল মাসগুলোর মধ্যে পবিত্র রমজান মাস হচ্ছে সর্বশ্রেষ্ঠ মাস, যা বছর ঘুরে মহান আদর্শ নিয়ে সারা বিশ্বের মুসলমানদের মাঝে হাজির হয়ে থাকে।

মালয়েশিয়া বিশ্বের মুসলমান দেশগুলোর মধ্যে অন্যতম একটি। এই দেশে প্রায় ৬০% জনগণ মুসলমান। এছাড়াও বাংলাদেশ থেকে প্রতিবছর অধিক সংখ্যক লোক মালয়েশিয়ায় কাজের উদ্দেশ্যে যেয়ে থাকে। সকল প্রবাসী ভাইবোন চেষ্টা করেন তাদের কাজের পাশাপাশি পবিত্র রমজান মাসের সিয়াম সাধনা পালন করার জন্য। এজন্য তারা শুরুতেই পবিত্র রমজান মাসের ক্যালেন্ডার সংগ্রহ করতে চায়।

তাই আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে মালয়েশিয়া রমজানের সময়সূচী ও পবিত্র রোজার ক্যালেন্ডার শেয়ার করব। মালয়েশিয়ায় বসবাসরত সকল মুসলমানগণ ও প্রবাসী ভাইদের জন্য আজকের এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ। কারণ এখান থেকে আপনি খুব সহজেই মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের রমজানের সময়সূচী টি সংগ্রহ করে নিতে পারবেন। এছাড়াও এই ক্যালেন্ডারটি আপনি আপনার মোবাইলে পিডিএফ আকারেও ডাউনলোড করে রাখতে পারবেন।

মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩

মার্চ মাসের ২৩ তারিখ থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু হচ্ছে। তাই সকল ধর্মপ্রাণ মুসলমানদের উচিত রমজানের শুরুতেই এই ক্যালেন্ডারটি সংগ্রহ করে রাখা। সকল মুসলমান জাতির জন্য অত্যন্ত গৌরবময় সৌভাগ্যের ও পবিত্র মাস হচ্ছে পবিত্র মাহে রমজান। ইসলামী বর্ষপঞ্জি অনুসারে সাবান মাসের পরেই নবমতম মাস হচ্ছে রমজান মাস। পবিত্র কোরআন মাজীদে উল্লেখিত ইসলামের পাঁচটি স্তম্ভের মাঝে রোজা বা শাওন হচ্ছে তৃতীয়।

মহামান্বিত এই মাসে আমাদের পবিত্র ধর্মীয় গ্রন্থ কুরআন মাজীদ নাযিল হয়েছে। সুতরাং রমজান মাসের গুরুত্ব ও তাৎপর্য কখনো মুখে বলে শেষ করা যাবে না। আপনি যদি মালয়েশিয়ার একজন নাগরিক অথবা মালয়েশিয়ায় বসবাসরত একজন বাংলাদেশী প্রবাসী হয়ে থাকেন তাহলে মালয়েশিয়া রমজানের সময়সূচি সংগ্রহ করে নেওয়া আপনার জন্য জরুরী। এখানে আমি আপনার জন্য মালয়েশিয়া রমজান মাসের ক্যালেন্ডারটি পিডিএফ আকারে শেয়ার করব।

আরও দেখুনঃ মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়ায় আজকের ইফতারের সময়

আজকে মালয়েশিয়ায় প্রথম রোজা পালিত হচ্ছে। প্রথম রোজাটি ২৩শে মার্চ রোজ বৃহস্পতিবার শুরু হয়েছিল। প্রথম রোজার সেহরির শেষ সময় ছিল ৫ টা ৫৯ মিনিট। আজকে যেহেতু ১৫ তম রোজা তাই আমাদের মধ্যে অনেকেই মালয়েশিয়ায় আজকের রোজার ইফতারের সময় কত তা জানতে চেয়েছে। আজকে ৬ই এপ্রিল মালয়েশিয়ায় ১৫ম রোজার ইফতারের সময় ৭ টা ২৩ মিনিট।

আজকের সেহরি ও ইফতারের সময় মালয়েশিয়া

মালয়েশিয়ায় পবিত্র রমজান মাস শুরু হবে ইংরেজি বছরের ২৩ শে মার্চ। সুতরাং প্রথম রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি জেনে নেওয়া অত্যন্ত জরুরী। ইতোমধ্যে অনেকেই ইন্টারনেটে মালয়েশিয়ার আজকের সেহরি ও ইফতারের সময় কত তা জানতে চেয়েছে। আপনি যদি বাড়ির সবাই আসতো একজন মুসলমান হয়ে থাকেন অথবা মালয়েশিয়ায় বসবাসরত একজন প্রবাসী হয়ে থাকেন তাহলে আপনাকে জানাতে চাই যে আজকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সেহরির শেষ সময় হচ্ছেঃ ৫ টা ৫৩ মিনিট। এবং  ইফতারের সময় হচ্ছেঃ ৭ টা ২৩ মিনিট।

মালয়েশিয়ার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

শুরু হয়ে গেল পবিত্র মাহে রমজান মাস। পবিত্র এই মাসে সকল ধর্মপ্রাণ মুসলমানগণ সিয়াম সাধনা ও ইবাদত বন্দুকের মাধ্যমে মহান আল্লাহতালার সন্তুষ্টি অর্জন করতে চাই। মালয়েশিয়ার ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ২০০৩ সালের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। অনেকেই ইন্টারনেটে পবিত্র রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি খুজতেছেন। তাই এখন আমি আপনাদের সাথে পবিত্র রমজান মাসের পূর্ণাঙ্গ সময়সূচী টি শেয়ার করব।

আপনি এখান থেকে চাইলে মালয়েশিয়ার সেহরি ও ইফতারের সময়সূচি টি সম্পূর্ণ ফ্রিতে সংগ্রহ করতে পারবেন। মালয়েশিয়ায় বসবাসরত মুসলমানগণ ও অন্যান্য দেশ থেকে আগত প্রবাসী ভাইয়েরা ইন্টারনেটে এই সময়সূচি খোঁজ করে থাকে। এজন্য আপনাদের সুবিধার্থে, রহমত, নাজাত ও মাগফেরাতের ১০ দিনের সময়সূচী আলাদা আলাদা ভাবে শেয়ার করব। তাহলে চলুন সম্পূর্ণ রমজান মাসের মালয়েশিয়ার সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩ দেখে নেয়া যায়।

এই সময়সূচি শধুমাত্র মালয়েশিয়ার কুয়ালালামপুর ও পার্শ্ববর্তী এলাকার জন্য প্রযোজ্য।

আরও দেখুনঃ কুয়ালালামপুর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

রহমতের ১০ দিন

মালয়েশিয়ার সবচাইতে বড় শহর এবং মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর ও পার্শ্ববর্তী এলাকার জন্য নিচের টেবিলে রমজানের প্রথম ১০ দিন অর্থাৎ রহমতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময়সূচি শেয়ার করা হলো।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৫:৫৯৭:২৫
২৪ মার্চশুক্রবার৫:৫৮৭:২৫
২৫ মার্চশনিবার৫:৫৮৭:২৫
২৬ মার্চরবিবার৫:৫৮৭:২৫
২৭ মার্চসোমবার৫:৫৮৭:২৪
২৮ মার্চমঙ্গলবার৫:৫৭৭:২৪
২৯ মার্চবুধবার৫:৫৭৭:২৪
৩০ মার্চবৃহস্পতিবার৫:৫৬৭:২৪
৩১ মার্চশুক্রবার৫:৫৬৭:২৪
১০১ এপ্রিলশনিবার৫:৫৫৭:২৪

মাগফেরাতের ১০ দিন

পবিত্র রমজান মাসের দ্বিতীয় দশ দিন কে মাগফেরাতের ১০ দিন বলা হয়ে থাকে। যে সকল মালয়েশিয়ার নাগরিকগণ ইন্টারনেটে মালয়েশিয়ার রমজান ক্যালেন্ডার খুঁজে বেড়াচ্ছে তাদের জন্য নিচের টেবিলে রমজান মাসের দ্বিতীয় দশ দিনের সেহরি ও ইফতারের সময়সূচি শেয়ার করা হয়েছে।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৫:৫৫৭:২৩
১২৩ এপ্রিলসোমবার৫:৫৫৭:২৩
১৩৪ এপ্রিলমঙ্গলবার৫:৫৪৭:২৩
১৪৫ এপ্রিলবুধবার৫:৫৪৭:২৩
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৫:৫৩৭:২৩
১৬৭ এপ্রিলশুক্রবার৫:৫৩৭:২২
১৭৮ এপ্রিলশনিবার৫:৫২৭:২২
১৮৯ এপ্রিলরবিবার৫:৫২৭:২২
১৯১০ এপ্রিলসোমবার৫:৫১৭:২২
২০১১ এপ্রিলমঙ্গলবার৫:৫১৭:২২

নাজাতের ১০ দিন

পবিত্র রমজান মাসের শেষের ১০ দিন কে নাজাতের ১০ দিন বলা হয়ে থাকে। নিচের অংশে আপনাদের জন্য মালয়েশিয়ার কুয়ালালামপুর শহরের শেষ দশ দিনের ইফতার ও সেহরীর সময়সূচী উল্লেখ করা হয়েছে।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৫:৫১৭:২২
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৫:৫০৭:২১
২৩১৪ এপ্রিলশুক্রবার৫:৫০৭:২১
২৪১৫ এপ্রিলশনিবার৫:৪৯৭:২১
২৫১৬ এপ্রিলরবিবার৫:৪৯৭:২১
২৬১৭ এপ্রিলসোমবার৫:৪৮৭:২১
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৫:৪৮৭:২১
২৮১৯ এপ্রিলবুধবার৫:৪৮৭:২১
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৫:৪৭৭:২০
৩০ *২১ এপ্রিলশুক্রবার৫:৪৭৭:২০

* চাঁদ দেখার উপর নির্ভরশীল

আরও দেখুনঃ মালয়েশিয়া পেনাং রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া রোজার সময়সূচি 2023 PDF

প্রতি বছরের ন্যায় আমাদের ওয়েবসাইট থেকে মালয়েশিয়ায় বসবাসরত সকল প্রবাসীদের জন্য এবং মালয়েশিয়ার সকল মুমিন মুসলমানদের জন্য আমরা পবিত্র মাহে রমজান মাসের সময়সূচী শেয়ার করে থাকে। ইতিমধ্যেই আমি আপনাদের সাথে মালয়েশিয়ার রমজান মাসের সময়সূচি অর্থাৎ মালয়েশিয়ার সেহরি ও ইফতারের সময়সূচি শেয়ার করেছি। মুসলমান হিসেবে আমাদের সকলের উচিত পবিত্র এই রমজান মাসে রোজা রাখা।

আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা মালয়েশিয়ার রোজার সময়সূচিটি পিডিএফ আকারে তাদের মোবাইলে সংগ্রহ করে রাখতে চায়। তাই আপনাদের জন্য আমি মালয়েশিয়ার সেহরি ও ইফতারের সময়সূচি পিডিএফ ফাইল আকারে শেয়ার করতে চাই। নিচের দেওয়া বাটনে ক্লিক করে আপনি খুব সহজেই একদম ফ্রিতে এই সময়সূচি টি আপনার মোবাইলে পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।

পিডিএফ ডাউনলোড করুন

সর্বশেষ কথা

সকল ধর্মপ্রাণ মুসলমানদের উচিত সঠিক সময়ে সেহরি শেষ করা এবং সঠিক সময়ে ইফতার করা। সেই লক্ষ্যে আজকের এই পোস্টে আমি আপনার সাথে মালয়েশিয়া রমজানের সময়সূচি ২০২৩ শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি মালয়েশিয়ায় বসবাসরত সকল মুসলমানগণ এবং প্রবাসীগণ ইতোমধ্যেই সফলভাবে আজকের এই পোস্ট থেকে পবিত্র রমজান মাসের ক্যালেন্ডারটি সংগ্রহ করতে পেরেছেন। পবিত্র রমজান মাস সম্পর্কিত আরো অন্যান্য তথ্য জানতে হলে নিচের দেয়া লিংক গুলো ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

আরও দেখুনঃ

সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি জেদ্দা রমজানের সময় সূচি ২০২৩ – জেদ্দায় আজকের সেহরি ও ইফতারের সময়

লিবিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

One thought on “মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *