সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সিঙ্গাপুর দ্বীপ শহর রাজ্য ,মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মধ্যবর্তী মালায় উপদ্বীপে অবস্থিত। এ সিঙ্গাপুর দক্ষিণ পূর্ব অঞ্চলের এশিয়া মহাদেশে অন্তর্ভুক্ত।  সরকারি নাম সিঙ্গাপুর প্রজাতন্ত্র। এদেশের মোট ভূমির পরিমান ৭২৪.২ বর্গকিলোমিটার। এ সিঙ্গাপুরে দ্বীপের পরিমাণ অনেক বেশি। এ সিঙ্গাপুরে বোদ্ধ ধর্মের লোক বেশি বসবাস করেন।  আর ইসলাম ধর্মের লোক বসবাস করেন ১৪ শতাংশ। 

বাংলাদেশ সহ বিশ্বের  অন্যান্য দেশের  মুসলমান এ দেশে বসবাস করে থাকেন।  রমজান মাস সব মুসলমানের জন্য ফরজ।  কোন মুসলিম যেখানেই অবস্থান করুক না কেন রোজা তার জন্য ফরজ হয়ে থাকে। 

সিঙ্গাপুরে যারা মুসলিম ভাই বোনেরা অবস্থানরত আছেন তাদের জন্য আজকের এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।  আজকের আলোচনার প্রধান বিষয় হচ্ছে সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩  নিয়ে।  যেহেতু সামনে রমজান মাস, তাই সঠিক এবং নির্ভুল রমজানের সময়সূচি  নিম্নে উপস্থাপন করতে যাচ্ছি।  সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩  জানতে সম্পূর্ণ পোস্ট করে নিন।  

সিঙ্গাপুর রোজা ২০২৩

সিঙ্গাপুরের ইসলামিক চাঁদ দেখা কমিটি ইতিমধ্যেই প্রকাশ করে দিয়েছেন আগামী ২০২৩ এ মার্চ মাসের ২৩ তারিখে হতে পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে।  রোজ বৃহস্পতিবার সিঙ্গাপুরে প্রথম রোজা পালিত হতে যাচ্ছে। সিঙ্গাপুরে বাংলাদেশী ৫ লক্ষ অধিক প্রবাসী হিসেবে কাজ নিয়োজিত রয়েছেন। তাই বাঙালি সহ বিভিন্ন দেশ থেকে বাংলা ভাষাভাষী ব্যক্তিরা সিঙ্গাপুরের রোজা রমজানের সময়সূচি সম্পর্কে অনলাইনে অনুসন্ধান  করে থাকেন।  তাই সকল প্রবাসী বা মুসলিম ভাই বোনদের জন্য আজকে সিঙ্গাপুর রমজানের সময়সূচী  নিয়ে  এই পোস্ট উপস্থাপন করেছি। নিচে বিস্তারিতভাবে আলোচনা এবং সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩  উল্লেখ করা হলো। 

সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩

ইসলামিক ফাউন্ডেশন থেকে  প্রকাশিত সিঙ্গাপুর রমজানের সময়সূচি নিয়ে আজকের এই পোস্টে উপস্থাপন করেছি।  আর বিশ্বের সকল মুসলমান ভাই-বোনদের রোজা রাখা একান্ত কর্তব্য এবং ফরজ ইবাদত। সকল মুসলমান ঈমানের সহিত রোজা পালন করে থাকে। রোজা বা সিয়াম সঠিক সময়  এবং সঠিক নিয়ম নির্বাচন করে সিয়াম পালন করা উচিত। তাই যারা বর্তমানে মুসলিম ভাই বোনেরা সিঙ্গাপুরে অবস্থানরত আছেন সকল ব্যক্তিরা এ পবিত্র মাহে রমজান পালন করে থাকবেন।  এজন্য সঠিক এবং নির্ভুল সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩  নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।  সিঙ্গাপুর রমজানের সময়সূচী জানতে একটু নিচে প্রবেশ করুন। 

সিঙ্গাপুর আজকের ইফতারের সময়

আমরা সকলে জানি যে মধ্যপ্রাচ্যের সহ সিঙ্গাপুরেও পবিত্র মাহে রমজান মাস শুরু হয়েছে।  গত ২৩শে মার্চ বৃহস্পতিবার সিঙ্গাপুরে প্রথম রোজা শুরু হয়েছে। সিঙ্গাপুরের বসবাসরত যে সকল মুসলমানগন রয়েছে তারা আজকে রোজার ইফতারের সময় কত তা জানতে চেয়েছেন। সিঙ্গাপুরে আজকে রোজার ইফতারের সময় ৭ টা ১২ মিনিট

সিঙ্গাপুর সেহরি ও ইফতারের সময়সূচি 2023

আপনি যে দেশেই থাকেন না কেন রমজান মাস আপনার জন্য অধিক গুরুত্বপূর্ণ। আপনি যদি সিঙ্গাপুর বসবাস করে থাকেন বা বর্তমানে বসবাসরত আছেন তার জন্য আজকের এই পোস্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা এ আর্টিকেলের মাধ্যমে সিঙ্গাপুরের  সেহরি ও ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশন থেকে সংগ্রহ করে প্রকাশ করেছি। আমরা সংগ্রহ করেছি সিঙ্গাপুরে  প্রতিদিন কখন সেহরি করতে হবে ও কখন ইফতারের করতে হবে। তাই যারা সিঙ্গাপুর প্রবাসী হিসেবে রয়েছেন তারা এ পোষ্ট ভালো করে দেখে নিন। 

রহমতের ১০ দিন

রমজানের প্রথম ১০ দিন রহমতের ওদয়ার দিন। সুতরাং এই দিনগুলোতে মন আল্লাহ তাআলার বেশি বেশি ইবাদত করা, লিপ্ত হওয়া। মহান আল্লাহ তালার অশেষ মেহেরবান পেতে পবিত্র রমজান মাস সঠিকভাবে আদায় করা উচিত।  নিম্নে রহমতের দশ দিনের তালিকা দেওয়া হল। 

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৫:৪২৫:৫২৭:১৬
২৪ মার্চশুক্রবার৫:৪১৫:৫১৭:১৬
২৫ মার্চশনিবার৫:৪১৫:৫১৭:১৬
২৬ মার্চরবিবার৫:৪০৫:৫০৭:১৫
২৭ মার্চসোমবার৫:৪০৫:৫০৭:১৫
২৮ মার্চমঙ্গলবার৫:৪০৫:৫০৭:১৫
২৯ মার্চবুধবার৫:৩৯৫:৪৯৭:১৫
৩০ মার্চবৃহস্পতিবার৫:৩৯৫:৪৯৭:১৪
৩১ মার্চশুক্রবার৫:৩৯৫:৪৯৭:১৪
১০১ এপ্রিলশনিবার৫:৩৮৫:৪৮৭:১৪

মাগফেরাতের ১০ দিন

এই রমজান মাসের দ্বিতীয় দশ দিন তার বান্দাদেরকে ক্ষমা করতে থাকেন।  বিগত দিনের যত ভুল যত গুনাহ,মহান আল্লাহ তা মাফ করতে থাকেন। তাই প্রত্যেকের উচিত এই সময়গুলো মহান আল্লাহর আদেশ নির্দেশ মেনে চলা। এবং সঠিক নিয়মে পুরো রমজান মাস পালন করা। নিচে মাগফেরাতের  ১০ দিনের তালিকা দেওয়া হল। 

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৫:৩৮৫:৪৮৭:১৩
১২৩ এপ্রিলসোমবার৫:৩৭৫:৪৭৭:১৩
১৩৪ এপ্রিলমঙ্গলবার৫:৩৭৫:৪৭৭:১৩
১৪৫ এপ্রিলবুধবার৫:৩৭৫:৪৭৭:১৩
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৫:৩৬৫:৪৬৭:১২
১৬৭ এপ্রিলশুক্রবার৫:৩৬৫:৪৬৭:১২
১৭৮ এপ্রিলশনিবার৫:৩৬৫:৪৬৭:১২
১৮৯ এপ্রিলরবিবার৫:৩৫৫:৪৫৭:১২
১৯১০ এপ্রিলসোমবার৫:৩৫৫:৪৫৭:১২
২০১১ এপ্রিলমঙ্গলবার৫:৩৪৫:৪৪৭:১১

নাজাতের ১০ দিন

আমরা সবাই চাই জাহান্নাম থেকে মুক্তি পেতে। আরে রমজান মাস আমাদেরকে জাহান্নাম থেকে মুক্তি দিতে পারে।  আল্লাহ তাআলা তাঁর বান্দাদেরকে জাহান্নাম থেকে মুক্তি দেওয়ার জন্যই পবিত্র রমজান মাসের নাজাতের দশ দিন ঘোষণা করে দিয়েছেন। নাজাতের দশ দিন হচ্ছে তা পবিত্র রমজান মাসের শেষের ১০  দিন।  আমাদের সকলের উচিত পুরো রমজান মাসকে গুরুত্বসহকারে পালন করা। সিঙ্গাপুর প্রবাসী ভাইদের জন্য নিচে নাজাতের ১০ দিনের তালিকা উল্লেখ করা হলো। 

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৫:৩৪৫:৪৪৭:১১
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৫:৩৪৫:৪৪৭:১১
২৩১৪ এপ্রিলশুক্রবার৫:৩৩৫:৪৩৭:১১
২৪১৫ এপ্রিলশনিবার৫:৩৩৫:৪৩৭:১১
২৫১৬ এপ্রিলরবিবার৫:৩৩৫:৪৩৭:১১
২৬১৭ এপ্রিলসোমবার৫:৩২৫:৪২৭:১১
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৫:৩২৫:৪২৭:১১
২৮১৯ এপ্রিলবুধবার৫:৩১৫:৪১৭:১১
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৫:৩১৫:৪১৭:১১
৩০ *২১ এপ্রিলশুক্রবার৫:৩১৫:৪১৭:০৯

সিঙ্গাপুর আজকের সেহরি ও ইফতারের সময়

সিঙ্গাপুরে ২৩ মার্চ পবিত্র মাহে রমজান প্রথম শুরু হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন লোকেরা যা দেখার উপর নির্ভর করে পবিত্র রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করে দিয়েছেন। আর সেখান থেকে আমার নির্ভুল এবং সঠিক সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করে আপনাদের মাঝে উপস্থাপন করেছি। তাই সিঙ্গাপুর আজকের সেহরি ও ইফতারের সময়সূচি নিচে দেওয়া তালিকা থেকে দেখে নিন। 

সিঙ্গাপুর রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

অতঃপর সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩  PDF আপনাদের জন্য সংগ্রহ করেছি।  এই ক্যালেন্ডার এখান থেকে ডাউনলোড করে যে কোন দোকান থেকে প্রিন্ট করে নিয়ে ঘরে বা মসজিদে ঝুলিয়ে রাখতে পারেন। আশা করা যায় এই ক্যালেন্ডার এখান থেকে সংগ্রহ করে অনেক উপকারী হবেন। বিশেষ করে যারা সিঙ্গাপুরে বাংলা ভাষাভাষী মুসলিম ভাই বোন বসবাস করছেন তাদের জন্য এই ক্যালেন্ডার অনেক উপকারী হবে। তোদের না করে ডাউনলোড করে সংগ্রহ করে নিন। নিচে পিডিএফ ফাইলটি দেয়া হলো 

শেষ কথা

আমার সব সময় চাই আপনাদের নির্ভুল তথ্য জানিয়ে দিতে। যদি এই পোস্ট সম্পূর্ণ পড়েন তাহলে সিঙ্গাপুর রমজানের সময় সূচি ২০২৩ জানতে পারবেন। আপনি যদি সম্পূর্ণ পোস্ট পড়ে থাকেন তাহলে আশা করা যায় এখান থেকে সঠিক তথ্য পেয়ে যাবেন। আপনার পরিচিত অথবা নিকট আত্মীয়র মাঝে যদি কেউ সিঙ্গাপুর প্রবাস হিসেবে থাকেন। তাহলে তাকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন সিঙ্গাপুর রমজানের ইফতার ও সেহেরীর সময় সম্পর্কে জানতে পেরেছেন। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *