মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়ার ১৩ টি শহরের মধ্যে সেলাঙ্গর একটি শহর। এটি মালয়েশিয়ার উপদ্বীপে পশ্চিম উপকূলে অবস্থিত। সেলাঙ্গরের অংশ ছিল পুত্রযোয়া। পরবর্তীতে এই সেলাঙ্গর কে আলাদা শাসিত কেন্দ্র হিসেবে মর্যাদা দেওয়া হয়। এই সেলাঙ্গরে উত্তর পূর্বে রাবার বাগান ছিল বর্তমানে ৫০ লক্ষের বেশি সেলাঙ্গরে মানুষ বসবাস করে। আর এই দেশের ৬৩% মানুষ ইসলাম ধর্মাবলম্বী। মালয়েশিয়ায় সেলাঙ্গরে অনেক মুসলমান বসবাস করে থাকেন। আজকে আলোচনা করব মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩।

এ দেশের বিভিন্ন উপমহাদেশ থেকে আগত ব্যবসায়ীরা মালয়েশিয়ায় সেলাঙ্গর ইসলাম প্রবর্তন করেন। সেই থেকে অনেক মানুষ মালয়েশিয়া সেলাঙ্গর বা মালয়েশিয়ায় মুসলমান বসবাস করে। বাংলাদেশ থেকে অনেক বেশি মানুষ মালয়েশিয়া বর্তমানে অবস্থানরত আছেন। প্রতিবছর অনেক বেশি মানুষ মালয়েশিয়ায় যাচ্ছে কর্মজীবনের উদ্দেশ্যে। যারা বাংলা ভাষাভাষী মুসলিম ভাই বোনেরা মালয়েশিয়ায় সেলাঙ্গরে বসবাস করেন এই পোস্ট শুধু মাত্র তাদের জন্য। সম্পূর্ণ পোস্ট পড়ে নিন মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩ ।

সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩

রমজান মাসের ফজিলত বলে শেষ করা যাবে না। আর এই রমজান মাসের ফজিলত সম্পূর্ণ আদায় কেউ করতে পারবে না। যতটুকু সম্ভব আমরা মুসলমান আল্লাহ তায়ালার ইবাদত বন্দেগি করবো। আল্লাহ তায়ালার কাছে এই রমজান মাসে ক্ষমা চেয়ে নিব। সকল মুসলিমরা এ রমজান মাসে সব থেকে বেশি আবেগময় হয়ে ওঠে। এ রমজান মাস যেন আত্মসমর্পণের মাস, প্রশিক্ষণের মাস। এই রমজান মাসে আমাদেরকে অনেক দিয়ে থাকে।

সব থেকে বড় আমল হচ্ছে মহান আল্লাহ তাআলার বেশি বেশি এই মাসে ইবাদত করা। এই রমজান মাস টা সঠিক পরিপূর্ণভাবে সিয়াম পালন করা উচিত। এইজন্য যারা মালয়েশিয়ার সেলাঙ্গরে প্রবাসী রয়েছেন তাদের জন্য এই রমজানের সময়সূচি উপস্থাপন করা হবে এই পোস্টে। ইসলামিক ধর্ম নিয়ন্ত্রন থেকে ইতিমধ্যেই এই সেলাঙ্গরের রমজানের সময় সূচি প্রকাশিত করা হয়েছে।তো চলুন জেনে নেই মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩।

সেলাঙ্গর সেহরি ও ইফতারের সময়সূচি 2023

বিশ্বের অন্যান্য দেশের থেকে মালয়েশিয়ায় সেহরি ও ইফতারের সময়সূচি অনেকটা ভিন্নরকম। ইফতারের শেষ সময় অনেকটা আগে এবং পরে দেখা যায়। কিন্তু মালয়েশিয়ার সেলাঙ্গরের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩। আরেকটা বিষয় অন্যভাবে লক্ষ্য করা যায়, যেমন সেলাঙ্গরের আজকের সেহরি শেষ সময় হচ্ছে ভোর ৫ টা ৫৩ মিনিট। আর ইফতারের সময় হচ্ছে এ ৭ টা ২২ মিনিট। যদি আপনি প্রবাসী হিসেবে সেলাঙ্গরের বসবাস করেন তাহলে এই পোস্ট আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আর যদি পুরো রমজান মাসের সেলাঙ্গরের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ জানতে চান। তাহলে নিচে দেওয়া তালিকাটি লক্ষ্য করুন।

রহমতের ১০ দিন

আমরা অনেকেই হয়তো জানি এই রমজান মাসের ফজিলত সম্পর্কে আবার হয়তো অনেকে জানিনা। এখানে রহমতের দশ দিন বলতে বোঝানো হয়েছে পবিত্র মাহে রমজান মাসের প্রথম যে ১০ দিন সেই দশ দিন কে। মন আল্লাহ তায়ালা রহমত ছাড়া আমরা কেউই জান্নাতে প্রবেশ করতে পারবো না। যদি আমরা মহান আল্লাহ তাআলার রহমত পেতে চাই তাহলে অবশ্যই পবিত্র রমজান মাসের প্রথম রোজা থেকে ১০ রোজা পর্যন্ত সঠিক নিয়ম এবং সঠিক ইবাদতে পালন করতে হবে। নিচে রহমতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময় সূচি প্রকাশ করা হলো।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৫:৫৯৭:২৫
২৪ মার্চশুক্রবার৫:৫৮৭:২৫
২৫ মার্চশনিবার৫:৫৮৭:২৫
২৬ মার্চরবিবার৫:৫৮৭:২৫
২৭ মার্চসোমবার৫:৫৮৭:২৪
২৮ মার্চমঙ্গলবার৫:৫৭৭:২৪
২৯ মার্চবুধবার৫:৫৭৭:২৪
৩০ মার্চবৃহস্পতিবার৫:৫৬৭:২৪
৩১ মার্চশুক্রবার৫:৫৬৭:২৪
১০১ এপ্রিলশনিবার৫:৫৫৭:২৪

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাতের ১০ দিনে মহান আল্লাহ তা’আলা তাঁর বান্দাদের সমস্ত গুনাহ মাফ করতে থাকেন। আল্লাহ তাআলা অনেক দয়ালু এবং ক্ষমাশীল। তাই আমাদের প্রত্যেকের উচিত এ পবিত্র মাহে রমজান মাসের মাগফেরাতের দশ দিন সঠিক সময় এবং সঠিক ভাবে ইবাদত করে কাজে লাগানো। তাই এই মাগফেরাতের ১০ দিন সম্পর্কে আমাদের অবগত থাকা উচিত। মালয়েশিয়ান সেলাঙ্গরের প্রবাসী ভাইদের জন্য মাগফিরাতের ১০ দিনের তালিকা নিম্নে দেওয়া হল।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৫:৫৫৭:২৩
১২৩ এপ্রিলসোমবার৫:৫৫৭:২৩
১৩৪ এপ্রিলমঙ্গলবার৫:৫৪৭:২৩
১৪৫ এপ্রিলবুধবার৫:৫৪৭:২৩
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৫:৫৩৭:২৩
১৬৭ এপ্রিলশুক্রবার৫:৫৩৭:২২
১৭৮ এপ্রিলশনিবার৫:৫২৭:২২
১৮৯ এপ্রিলরবিবার৫:৫২৭:২২
১৯১০ এপ্রিলসোমবার৫:৫১৭:২২
২০১১ এপ্রিলমঙ্গলবার৫:৫১৭:২২

নাজাতের ১০ দিন

নাজাতের ১০ দিন উপত্যেক মুসলমান যেন অনেক অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই নাজাতের ১০ দিনের যে কোন একটি রাত হবে শবে কদর রাত। যেটা গোটা বিশ্বের মুসলিমদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ। নাজাতের ১০ দিনের যেকোনো একদিন শবে কদর রাতে প্রত্যেক মুসলমানদের ভাগ্য এ রাতে নির্ধারণ করা হয়ে থাকে। অনেকে মনে করেন ২৬ রোজা থেকে শেষ রোজা এর মাঝে যেকোনো একটি রাত হবে শবে কদরের রাত। নাজাতের ১০দিনের সময় সূচি জানতে নিচের দেওয়া তালিকাটি লক্ষ্য করুন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৫:৫১৭:২২
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৫:৫০৭:২১
২৩১৪ এপ্রিলশুক্রবার৫:৫০৭:২১
২৪১৫ এপ্রিলশনিবার৫:৪৯৭:২১
২৫১৬ এপ্রিলরবিবার৫:৪৯৭:২১
২৬১৭ এপ্রিলসোমবার৫:৪৮৭:২১
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৫:৪৮৭:২১
২৮১৯ এপ্রিলবুধবার৫:৪৮৭:২১
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৫:৪৭৭:২০
৩০ *২১ এপ্রিলশুক্রবার৫:৪৭৭:২০

সেলাঙ্গর আজকের সেহরি ও ইফতারের সময়

সেলাঙ্গরের আজকের সেহরি ও ইফতারের সময় অর্থাৎ সেহরির শেষ সময় হচ্ছে ভোর ৫ টা ৫৩ মিনিট এবং ইফতারির শেষ সময় হচ্ছে সন্ধ্যা ৭ টা ২২ মিনিট। অন্যান্য দেশের থেকে এখানে ইফতারের সময়টা এবং সেহরির সময়ের পার্থক্য অনেক বেশি। তাই নিচে সেলাঙ্গরের আজকের সেহরি ও ইফতারের সময়ের তালিকা আপনাদের সুবিধার জন্য তালিকা করে দেওয়া হলো।

সেলাঙ্গর রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

সেলাঙ্গর রমজানের সময়সূচি সঠিক এবং ভুল ভাবে প্রকাশ করা হচ্ছে এই আর্টিকেলে। যখনই এই সময়সূচী প্রকাশিত হয়েছে আর তখনই এই সেলাঙ্গরের রমজান ক্যালেন্ডার ২০২৩ পুরো প্রকাশিত হয়েছে। তারপর সেখান থেকে আমরা সঠিক ভাবে সংগ্রহ করে PDF ফাইল আকারে আপনাদের জন্য উপস্থাপন করেছি। তাই সেলাঙ্গরে অবস্থিত প্রবাসী ভাইদের জন্য নিম্নে সেলাঙ্গর রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF দেওয়া হলো।

শেষ কথা

পবিত্র মাহে রমজান মাস প্রতি বছরই একবার করে আসে। এই মাস অনেক ফজিলতপূর্ণ। তাই প্রতিবছর আমরা সঠিক তথ্য আপনাদের জানানোর চেষ্টা করে থাকি। তবে আজকের আলোচনার মূল বিষয় ছিল, মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩। অতঃপর নির্ভুল এবং সঠিক সময়সূচী আপনাদের জন্য তুলে ধরতে সক্ষম হয়েছি। আপনার পরিচিত নতুবা আপনার আত্মীয় যারা মালয়েশিয়ায় সেলাঙ্গর এ যারা অবস্থানরত আছেন তাদের এই পোস্ট শেয়ার করে পবিত্র রমজান মাসের সময়সূচী জানিয়ে দিন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *