সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরবের রাজধানীর নাম হচ্ছে রিয়াদ বা রিয়াধ। এই শহরটি আরব উপদ্বীপে মালভূমি অঞ্চলে অবস্থিত। এ দেশের সবথেকে বড় শহর হচ্ছে রিয়াদ। সৌদি আরবের জনসংখ্যার ২০ শতাংশ মানুষ রিয়াদ এ বসবাস করেন। এই সৌদি আরব আয়তনের দিক দিয়ে এশিয়ার দেশগুলোর মধ্যে সবথেকে বড় একটি আরব দেশ। বাংলাদেশ থেকে বহু মানুষ সৌদি আরবে বসবাস করে থাকেন। হাজার হাজার লোক সৌদি আরবের রিয়াদে বর্তমানে প্রবাসী হিসেবে রয়েছেন। এটি বিশ্বের মুসলিম দেশগুলোর মধ্যে জনবহুল মুসলিম দেশ। এ দেশে অবস্থিত রয়েছেন প্রিয় কাবাঘর। এবং এই সৌদি আরবে বসবাস করতেন আমাদের মুসলমানের প্রাণপ্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আর আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে, সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩।

ইসলাম সৌদি আরবের রাষ্ট্রীয় ধর্ম। এই দেশকে ইসলামের বাড়ি বলা হয়ে থাকে। পুরো বিশ্বে মুসলিম ইসলাম ধর্মপ্রাণ মানুষদের কাছে পালিত হবে পবিত্র মাহে রমজান। যারা বর্তমানে সৌদি রিয়াদে বসবাস করেন তাদের জন্য এই পোস্টটি প্রযোজ্য। এছাড়াও রিয়াদের পার্শ্ববর্তী শহর এলাকাতে আজকের সময়সূচি ২০২৩ প্রযোজ্য হবে। পোস্টে মূলত উপস্থাপন করা হয়েছে রিয়াদের রমজানের সময়সূচি। প্রত্যেকের ঠিক এবং নির্ভুল রমজানের সময়সূচি জানা অত্যাবশক। তো যারা বর্তমানে রিয়াদে অবস্থিত আছেন তাদের জন্য এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ। চলুন সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩  সম্পর্কে জেনে নেই।

সৌদি রিয়াদ রমজানের সময়সূচি ২০২৩

পবিত্র মাহে রমজান অতি সন্নিকটে। প্রয়োজন হবে এই পবিত্র মাহে রমজানের সময়সূচির। পুরো বিশ্বে পালিত হবে এই পবিত্র মাহে রমজান। প্রাণপ্রিয় সৌদি আরবেও পালিত হবে এই পবিত্র মাহে রমজান। এ পবিত্র মাহে রমজানকে নিয়ে আমাদের অনেক কল্পনা জল্পনা। পবিত্র মাহে রমজানে আমরা আল্লাহতালার কাছে ক্ষমা প্রার্থনা করতে পারি। আল্লাহ তায়ালার কাছে অনেক বেশি বেশি ইবাদত করতে পারি। যদি আপনি সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ অনুসন্ধান করতে আসছেন। এই পোস্টটি শেষ পর্যন্ত দেখে নিন। এই পোস্টের মাধ্যমে থেকে জানতে পাবেন,  সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ । এই পোস্টে বিস্তারিতভাবে এবং নির্মূল তথ্য নিয়ে রিয়াদের রমজানের সময়সূচি আপনাদের জন্য উপস্থাপন করেছি। একটু নিচে গিয়ে দেখে নিন

রিয়াদ সেহরি ও ইফতারের সময়সূচি

মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের উদ্দেশে আমরা প্রতিবছর রমজান মাসের রোজা পালন করে থাকি। আর এই বছর ২০২৩ সালের ২৩ মার্চ সৌদি রিয়াদে প্রথম রোজা শুরু হতে যাচ্ছে। যা ইতিমধ্যেই সৌদি ইসলামিক ফাউন্ডেশন তাদের  ক্যালেন্ডার রিয়াদের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছেন। এই পোষ্টের মাধ্যমে উপস্থাপন করেছি সৌদি আরবের রিয়াদের রমজানের সঠিক এবং নির্ভুল সময়সূচী। আর সৌদি আরব প্রত্যেকটি শহরের জন্য আলাদা আলাদা সেহরি ও ইফতারের সময়সূচি ইতিমধ্যেই প্রকাশ করেছেন। যারা বাংলাদেশ থেকে সৌদি প্রবাসী ভাই রয়েছেন তা সম্পূর্ণ পোষ্ট করে নি। কেননা আপনার জন্য এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ। তাই সুন্দরভাবে উপস্থাপন করা এবং সঠিক রিয়াদ সেহরি ও ইফতারের সময়সূচি জানতে নিচে দেওয়া তালিকাটি লক্ষ্য করুন।

রহমতের ১০ দিন

আমরা সাধারনত জানি যে পবিত্র মাহে রমজানের রহমতের ১০ দিন বলতে বোঝায় রমজানের প্রথম দশ দিনকে। অর্থাৎ এই রমজানের প্রথম ১০ দিন কে আল্লাহ তাআলা তার বান্দাদেরকে রহমত দিয়ে থাকেন। আমরা সকলেই জানি মহান আল্লাহ তাআলা রহমত ছাড়া আমাকে জান্নাতে প্রবেশ করতে পারবো না। যে ব্যক্তি সকল প্রকার খারাপ কাজ থেকে দূরে থাকবে এবং এই পবিত্র মাহে রমজান মাসের রোজা এবং সিয়াম পালন পরিপূর্ণ ঈমানের সাথে শুরু করবে অতঃপর মহান আল্লাহ তায়ালা তার উপর রহমত বর্ষিত করবেন। তাই নিচের দেওয়া তালিকাটি লক্ষ করে রমজান মাসের রহমতের দশ দিন সময়সূচী দেখে নিন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৪:২৬৪:৩৬৬:০৫
২৪ মার্চশুক্রবার৪:২৫৪:৩৫৬:০৫
২৫ মার্চশনিবার৪:২৪৪:৩৪৬:০৬
২৬ মার্চরবিবার৪:২৩৪:৩৩৬:০৬
২৭ মার্চসোমবার৪:২২৪:৩২৬:০৭
২৮ মার্চমঙ্গলবার৪:২১৪:৩১৬:০৭
২৯ মার্চবুধবার৪:১৯৪:২৯৬:০৮
৩০ মার্চবৃহস্পতিবার৪:১৮৪:২৮৬:০৮
৩১ মার্চশুক্রবার৪:১৭৪:২৭৬:০৮
১০১ এপ্রিলশনিবার৪:১৬৪:২৬৬:০৯

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাতের ১০ দিন হচ্ছে রমজান মাসের দ্বিতীয় ১০ দিন। রমজান মাসের দ্বিতীয় দশ দিন থেকে নাজাতের দিন শেষ হওয়ার ১০ দিন আগ পর্যন্ত মাগফেরাতের দিনগুলা অব্যাহত থাকে। মাগফেরাতের ১০দিন মহান আল্লাহ তা’আলা তাঁর বান্দার করা ভুলত্রুটি ক্ষমা করে থাকেন, বা ক্ষমা করতে থাকেন। তা প্রত্যেক মুসলমানের জন্য রমজানের মাগফেরাতের ১০ দিন অনেক বেশি গুরুত্বপূর্ণ। তো নিচে গিয়ে এই পবিত্র মাহে রমজানের রিয়াদের নির্দিষ্ট সময় অনুযায়ী মাগফেরাতের ১০ দিনের তালিকা দেখে নিন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৪:১৫৪:২৫৬:০৯
১২৩ এপ্রিলসোমবার৪:১৪৪:২৪৬:১০
১৩৪ এপ্রিলমঙ্গলবার৪:১৩৪:২৩৬:১০
১৪৫ এপ্রিলবুধবার৪:১২৪:২২৬:১০
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৪:১১৪:২১৬:১১
১৬৭ এপ্রিলশুক্রবার৪:০৯৪:১৯৬:১১
১৭৮ এপ্রিলশনিবার৪:০৮৪:১৮৬:১২
১৮৯ এপ্রিলরবিবার৪:০৭৪:১৭৬:১২
১৯১০ এপ্রিলসোমবার৪:০৬৪:১৬৬:১৩
২০১১ এপ্রিলমঙ্গলবার৪:০৫৪:১৫৬:১৩

নাজাতের ১০ দিন

নাজাত বলতে বুঝায় জাহান্নাম থেকে মুক্তি। অর্থাৎ যারা এই পবিত্র রমজান মাসে শেষের ১০ দিন রোজা রাখবে এবং সকল প্রকার খারাপ কাজ মিথ্যে পরিহার, গুনাহ থেকে দূরে থাকা, ভালো কাজে উৎসাহিত হওয়া, মহান আল্লাহ তাআলার বেশি বেশি ইবাদত যে ব্যক্তি করবে। সে ব্যক্তিকে মহান আল্লাহ তাআলা নাজাত সময় গুলিতে জাহান্নাম থেকে মুক্ত রাখবেন এবং জান্নাত দিবেন। তাই একটু নিচে গিয়ে দেখুন নাজাতের ১০ দিনের তালিকা। সৌদি রিয়াদে বর্তমানে যারা বসবাসরত আছেন, তারা এই নাজাতের ১০ দিনের তালিকা ভালো করে দেখে নিন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৪:০৪৪:১৪৬:১৩
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৪:০৩৪:১৩৬:১৪
২৩১৪ এপ্রিলশুক্রবার৪:০২৪:১২৬:১৪
২৪১৫ এপ্রিলশনিবার৪:০১৪:১১৬:১৫
২৫১৬ এপ্রিলরবিবার৩:৫৯৪:০৯৬:১৫
২৬১৭ এপ্রিলসোমবার৩:৫৮৪:০৮৬:১৬
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৩:৫৭৪:০৭৬:১৬
২৮১৯ এপ্রিলবুধবার৩:৫৬৪:০৬৬:১৭
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৩:৫৫৪:০৫৬:১৭
৩০ *২১ এপ্রিলশুক্রবার৩:৫৪৪:০৪৬:১৭

রিয়াদ আজকে সেহেরির শেষ সময়

আপনি যদি এই রমজানের প্রতিদিনের সময়সূচি অর্থাৎ সেহরির শেষ সময় জানতে চান তাহলে নিচে যে তালিকাটি উপস্থাপন করা হয়েছে সে তালিকাটি আপনাকে ভালোভাবে লক্ষ্য করতে হবে। সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ সম্পূর্ণ জানতে পোস্ট ভালোভাবে পড়ুন। আরেকটি বিষয় হচ্ছে যতদিন যাবে সেহরির সময় তত পরিবর্তন হতে থাকবে। অতঃপর ৫ম রোজা বা আজকের রিয়াদ সেহরির শেষ সময় হচ্ছে আর ৪ টা ২৩ মিনিট পর্যন্ত। যদি আপনি রিয়াদের পুরো রমজান মাসের শেষ সময় জানতে চান তাহলে নিচের তালিকা অবশ্যই রক্ষা করবেন।

রিয়াদ আজকে ইফতারের সময়

রিয়াদের রমজান মাসের আজকে বা ৪র্থ রোজার ইফতারের সময় হচ্ছে ৬ টা ৬ মিনিট। দ্বিতীয় দিন ,তৃতীয় দিন, আস্তে আস্তে ইফতারের সময়সূচি বৃদ্ধি পাবে। যেহেতু এই রমজান মাস আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই সঠিক সময় অনুযায়ী ইফতার করা অত্যাবশতীয়। তাই যারা রিয়াদে বাংলাদেশী মুসলিম প্রবাসী ভাইরা রয়েছেন, তাদের জন্য এটি অনেক গুরুত্বপূর্ণ। তোর সময় নষ্ট না করে নিচে গিয়ে এখনই দেখে নিন রিয়াদের আজকের ইফতারের সময় অথবা পুরো রমজান মাসে ইফতারের সময়সূচি।

রিয়াদ রমজানের ক্যালেন্ডার ২০২৩

এ বছর ২০২৩ মার্চ মাসের ২৩ তারিখ থেকে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে। বাংলাদেশ থেকে অনেক প্রবাসী ভাই রিয়াদে বসবাস করছেন। তাদের কথা চিন্তা করে রিয়াদের রমজানের ক্যালেন্ডার ২০২৩ সঠিক এবং নির্ভুল নিচে উপস্থাপন করেছি। রমজানের সময়সূচী জানার জন্য এই ক্যালেন্ডার আপনি এখান থেকে সংগ্রহ করে আপনার ঘরে প্রিন্ট করে ঝুলিয়ে রাখতে পারেন। সেজন্য আপনার প্রয়োজনীয় রিয়াদ রমজান ক্যালেন্ডার ২০২৩ নিচে তালিকাটি দেখানো হলো।

শেষ কথা

এ পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ চেষ্টা করেছি সঠিক এবং নির্ভুল তথ্য দেওয়ার জন্য। আশা করি এ পোস্ট থেকে জানতে পারবেন, সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ । কোনরকম বিভ্রান্তির মধ্যে পড়তে হবে না যদি আপনি এই পোস্ট সম্পূর্ণ পড়ে নেন। যারা আপনার মত প্রবাসী ভাই রয়েছেন সৌদি আরবে বিয়াদে, তাদেরকে এ পোস্ট দেখার সুযোগ করে দিন। যাতে তারা সৌদির রিয়াদের রমজানের সঠিক সময়সূচি জানতে পারেন। ধন্যবাদ

আরও দেখুনঃ

সৌদি আরবের মক্কা রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

সৌদি আরবের মদিনা রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরবের দাম্মাম রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি জেদ্দা রমজানের সময় সূচি ২০২৩ – জেদ্দায় আজকের সেহরি ও ইফতারের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *