সৌদি আরবের দাম্মাম রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরব ইসলামিক ফাউন্ডেশন ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার তৈরি করেছে। আরবের বুকে যত গুলো প্রদেশ আছে, তাদের জন্য আলাদা আলাদা সেহরি ও ইফতারের সময় সূচি নির্ধারিত করা হয়েছে। কারণে প্রত্যেক শহরের মধ্যে কিছুটা সময়ের পার্থক্য রয়েছে। আরব মহাদেশের সকল প্রদেশের রমাযানের সময় সূচি প্রকাশের পাশা-পাশি  সৌদি আরবের দাম্মাম শহরের আজকের সেহরি ও ইফতারের সময় সময় সূচি প্রকাশ করেছে।

এই পোস্ট থেকে দাম্মাম শহরের জন্য ২০২৩ সালের সেহরি ও ইফতারের সময় সূচি সংগ্রহ করতে পারবেন। এর পাশা-পাশি আপনাদের জন্য রমজান মাসের রহমতের ১০ দিন, মাগফেরাতের ১০ দিন ও  নাজাতের ১০ দিন সেহরির ও  ইফতারের সঠিক টাইম আলাদা আলাদা ভাবে শেয়ার করেছি। তাই আজকের পোস্ট টি সম্পূর্ণ পড়ে সৌদি আরবের দাম্মাম রমজানের সময় সূচি ২০২৩ পিডিএফ সংগ্রহ করুন।

সৌদি দাম্মাম রমজানের সময়সূচি ২০২৩

২৩ সে মার্চ থেকে সৌদি আরবের পবিত্র মাহে রমজান শুরু। তাই আরব দেশের ইসলামিক সংস্থা তাদের প্রত্যেক প্রদেশের জন্য একটি করে রমজান মাসের সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি ইতোমধ্যে প্রকাশ করেছে। এই মূল কপি টি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাচ্ছে। এছাড়া এই পোস্টের নিচের অংশে তাদের প্রকাশিত রমাজনের অরজিনাল বা মূল কপি টি পিডিএফ আকারে শেয়ার করেছি। দাম্মাম শহরের সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি মেনে রোজা পালন করতে এই পিডিএফ টি সংগ্রহ করে রাখুন।

দাম্মাম সেহরি ও ইফতারের সময়সূচি

যারা সুদির দাম্মামে অবস্থান করতেছেন, তাদের কে এই শহরের দেওয়া সেহরি বা ইফতারের নির্ধারিত সময় সূচি ব্যবহার করতে হবে। দাম্মামের সময় পত্রের সাথে মক্কা, মদিন বা রিয়াদের মতো প্রদেশের সময় সূচিতে মিল নেই। তাদের প্রত্যেক প্রদেশের জন্য ভিন্ন ভিন্ন সময় সূচি প্রকাশ করেছে। এই পোস্ট তে শুধুমাত্র দাম্মাম শহরের রমাজনের সঠিক সময় পত্র দেওয়া আছে। তো দাম্মামের সেহরি ও ইফতারের সময় মেনে রমজানের রোজা পালন করতে নিচের সেহরি ও ইফতারের সময় সূচি সংগ্রহ করুন।

রহমতের ১০ দিন

রমজান মাস কে ইসলাম ধর্ম অনুযায়ী ৩ টি ভাগে বিভক্ত করেছেন। তাদের মধ্যে ১ম টির নাম হচ্ছে রহমত। এই ১০ দিন আমাদের করণীয় হলো আল্লাহ পাকের দয়া-মায়াসংক্রান্ত নামসমূহ হৃদয়ঙ্গম করে এর ভাব ও প্রভাব এবং বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক ও বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা, তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। যারা শুধুমাত্র রহমতের ১০ দিনের সেহরি বা ইফতারের সময় জানতে চান, তারা নিচে থেকে দেখেনিবেন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৪:১২৪:২২৫:৫২
২৪ মার্চশুক্রবার৪:১১৪:২১৫:৫৩
২৫ মার্চশনিবার৪:১০৪:২০৫:৫৩
২৬ মার্চরবিবার৪:০৮৪:১৮৫:৫৪
২৭ মার্চসোমবার৪:০৭৪:১৭৫:৫৪
২৮ মার্চমঙ্গলবার৪:০৬৪:১৬৫:৫৫
২৯ মার্চবুধবার৪:০৫৪:১৫৫:৫৫
৩০ মার্চবৃহস্পতিবার৪:০৪৪:১৪৫:৫৬
৩১ মার্চশুক্রবার৪:০৩৪:১৩৫:৫৬
১০১ এপ্রিলশনিবার৪:০১৪:১১৫:৫৭

মাগফেরাতের ১০ দিন

দ্বিতীয় দশ দিনকে মাগফিরাতের দিন বলা হয়। এই দিনে রোজা রেখে আল্লাহ তায়ালার কাছে থেকে মাগফিরাত কামনা করা যায়। বিশ্বের সকল মুসলিম দেশেই এই নিয়মে রমজানের রোজা সমূহ পালন করা হয়। এই ১০ দিন আমাদের করণীয় হবে আল্লাহ পাকের ক্ষমাসংক্রান্ত নামগুলো হৃদয়ঙ্গম করে এর ভাব-প্রভাব ও বৈশিষ্ট্য অর্জন ও অধিকার করে নিজের মধ্যে আত্মস্থ করার চেষ্টা করা এবং আজীবন তার ধারক-বাহক হয়ে তা দান করা বা বিতরণ করা তথা আল্লাহর গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টির কাছে পৌঁছে দেওয়া। এই অংশে শুদুমাত্র মাগফিরাতের ১০ দিনের দাম্মাম শহরের সেহরি ও ইফতারের নির্ধারিত সময় সূচি দেওয়া আছে। যাদের প্রয়োজন নিচে থেকে সংগ্রহ করে নিতে পারেন।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৪:০০৪:১০৫:৫৭
১২৩ এপ্রিলসোমবার৩:৫৯৪:০৯৫:৫৮
১৩৪ এপ্রিলমঙ্গলবার৩:৫৮৪:০৮৫:৫৮
১৪৫ এপ্রিলবুধবার৩:৫৭৪:০৭৫:৫৯
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৩:৫৫৪:০৫৫:৫৯
১৬৭ এপ্রিলশুক্রবার৩:৫৪৪:০৪৬:০০
১৭৮ এপ্রিলশনিবার৩:৫৩৪:০৩৬:০০
১৮৯ এপ্রিলরবিবার৩:৫২৪:০২৬:০১
১৯১০ এপ্রিলসোমবার৩:৫১৪:০১৬:০১
২০১১ এপ্রিলমঙ্গলবার৩:৫০৪:০০৬:০২

নাজাতের ১০ দিন

আল্লাহ তায়ালার কাছে থেকে বিভিন্ন রোগ মুক্তি বা নাজাতের কামনা করতে চাইলে শেসের দশ দিন বেছে নিতে হবে। এই দিনে আল্লাহ তায়ালা বিশ্বের মুসলিমগণের নাজাতের জন্য রহমত দান করেন। রমজান মাসের শেষ ১০ দিন নাজাত বা মুক্তির, সুতরাং এই সময়ে আমাদের করণীয় হলো দুনিয়ার সবকিছুর আকর্ষণ ও মোহ থেকে মুক্ত হয়ে আল্লাহর প্রেমে বিভোর হওয়া। সর্বোপরি আল্লাহ পাকের গুণাবলি নিজের মাধ্যমে তাঁর সৃষ্টিরাজির কাছে পৌঁছে দেওয়া। এখানে রমজানের নাজাতের ১০ দিনের সেহরি বা ইফতারের নির্ভুল সূচি পত্র শেয়ার করা হয়েছে।

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৩:৪৮৩:৫৮৬:০২
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৩:৪৭৩:৫৭৬:০২
২৩১৪ এপ্রিলশুক্রবার৩:৪৬৩:৫৬৬:০৩
২৪১৫ এপ্রিলশনিবার৩:৪৫৩:৫৫৬:০৩
২৫১৬ এপ্রিলরবিবার৩:৪৪৩:৫৪৬:০৪
২৬১৭ এপ্রিলসোমবার৩:৪৩৩:৫৩৬:০৪
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৩:৪১৩:৫১৬:০৫
২৮১৯ এপ্রিলবুধবার৩:৪০৩:৫০৬:০৫
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৩:৩৯৩:৪৯৬:০৬
৩০ *২১ এপ্রিলশুক্রবার৩:৩৮৩:৪৮৬:০৬

দাম্মাম আজকে সেহেরির শেষ সময়

উপরের অংশে দাম্মামের সম্পূর্ণ সময় সূচি পত্র দেওয়া আছে। সেই সময় অনুযায়ী প্রতিদেইনের সেহরির শেষ সময় জানতে পারবেন। এখানেও আজকের সেহরির শেষ সময় জানিয়ে দেওয়া হয়েছে। ১ম রমজান ২৩ সে মার্চ শুরু, দাম্মাম আজকে ১৬ তম রোজার সেহেরির শেষ সময় ৩ টা ৫৪ মিনিটে। ১৭ রমজানের সেহরির শেষ সময় ৩ টা ৫৩ মিনিটে। সময় সূচি অনুযায়ী প্রতিদিন ২ বা ১ মিনিট করে সেহরির শেষ সময় কমে আসে।

দাম্মাম আজকে ইফতারের সময়

সারা দিন রোজা পালন করে যদি সঠিক সময়ের আগেই ইফতার করেন, তাহলে রোজা আল্লাহ তায়ালার কাছে কভুল হবে না। এজন্য সঠিক সময় জেনে প্রতিদিনের ইফতার সম্পূর্ণ করতে হবে। দাম্মাম আজকে ইফতারের সময় সন্ধ্যা ৬ টা ০০ মিনিটে। প্রতি ৩ বা চার দিন পর পর ইফতারের সময় সূচি ১ মিনিট করে বেড়ে যায়। আর প্রতিদেইনের ইফতারের শেষ সময় কত তা জানতে, ইফতারের সম্পূর্ণ  সূচি টি সংগ্রহ করে রাখবেন।

দাম্মাম রমজানের ক্যালেন্ডার ২০২৩

সৌদি আরবের বাৎসরিক আরবি ক্যালেনেডার মতে রমাজনের ১ম ১ তারিখ থেকে রোজা শুরু হয়। কিন্তু বাংলাদেশে বাৎসরিক ক্যলেন্ডার হিসেবে ইংরেজি সাল অনুসরণ করে হয়। তাই বাংলাদেশের ১ম রমজান মার্চের  ২৪ তারিখ ও  সৌদি আরবের মাস অনুযায়ী ১  তারিখ থেকে। দাম্মাম শহরের জন্য আরবি একটি ক্যালেন্ডার আছে। এই ক্যালেন্ডার হিসেবেই রোজার সময় সূচি হিসাব করা হয়। নিচে বর্ষ পুঞ্জিকা দেওয়া আছে। এখান থেকে দাম্মাম রমজানের ক্যালেন্ডার ২০২৩ সংগ্রহ করে নিতে পারবেন।

শেষ কথা

রমজান মাসে আল্লাহ হুকুম মেনে চলুন। রমজানের সঠিক পদ্ধতি মেনে চলতে ও নির্ধারিত সময় মেনে সেহরি ও ইফতার সম্পূর্ণ করতে দাম্মাম শহরের সময় সূচি মেনে চলুন। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে এবং এই পোস্ট থেকে সৌদি আরবের দাম্মাম রমজানের সময় সূচি ২০২৩ ও  আজকের সেহরি ও ইফতারের সময় সংগ্রহ করতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে আমার সাথেই থাকবেন। http://infohelpbd.com/ এর মাধ্যমে লেখা লেখি করে সবাইকে সঠিক তথ্য শেয়ার করে থাকি।

আরও দেখুনঃ

সৌদি আরব রিয়াদ রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরবের মক্কা রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

সৌদি আরবের মদিনা রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি জেদ্দা রমজানের সময় সূচি ২০২৩ – জেদ্দায় আজকের সেহরি ও ইফতারের সময়

আবুধাবি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া সেলাঙ্গর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

লিবিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *