সৌদি আরবের সকল জায়গার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

সৌদি আরব সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩। সারা মুসলিম বিশ্বে আবারো রমজানের আগমন। মুসলিম দেশের মধ্যে সৌদি আরব প্রধান। এবং কি এই দেশের মধ্যে বেশ কয়েকটি প্রদেশ আছে। সৌদি আরবের ইসলামিক ফাউন্ডেশন চাদ উঠার উপর গবেষণা করে রোজার শুরু হওয়ার তারিখ প্রকাশ করেছে। তাদের প্রথম রোজা ২৩ সে মার্চ থেকে শুরু হবে। বাংলাদেশে শুরু হবে ২৪ শে মার্চ থেকে।

রমজানের অতিপ্রয়োজনীয় হচ্ছে সেহরি ও ইফতারের সময় সূচি। কারণ সঠিক সময় জেনে সেহরি বা ইফতার না করতে পারলে, সেই রোজার কোনো মূল্য নেই। তাই আল্লাহ তায়ালা সকল মুমিন ও মুসলিমদের কে রমজান মাসের সঠিক পদ্ধতি মেনে ও সঠিক সময় সূচি অনুসরণ করে সেহরি ও ইফতার পরিপূর্ণ করতে বলেছেন। এই পোস্টে সৌদি আরবের সকল জায়গার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ শেয়ার করেছি। আরও জানতে বিস্তারিত পড়ুন।

সৌদি আরব সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

সক মুসলিম দেশ রমজান, ঈদ ও আরও ধর্মীয় উৎসব, এই সৌদি আরবের দেওয়া সঠিক সময়ে পালন করে। আরব মহাদেশের ইসলামিক সংস্থা ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার ও সেহরি, ইফতারের সময় সূচি তৈরি করেছে। তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রধান সূচি পত্র প্রকাশ করেছে। সৌদি আরবের অনেক প্রদেশ আছে, যাদের জন্য আলাদা আলাদা করে সেহরি ও ইফতারের সময় সূচি তৈরি করা হয়েছে। এই সময় সূচি থেকে আজকের সেহরি ও ইফতারের সময় জানতে পারবেন। আজকের সেহরির শেষ সময় কত এবং ইফতার কত সময়ে শুরু হবে, তা এই ক্যালেন্ডারে দেওয়া আছে। নিচের অংশে সৌদি আরবের সকল জায়গার সেহরি ও ইফতারের সময়সূচি পিডিএফ আকারে শেয়ার করেছি। তো রিয়াদ, দাম্মাম, মক্কা, মদিনা শহরের সঠিক সময় সূচি টি সংগ্রহ করে নিন।

সৌদি আরব রমাজনের সময়সুচি

চাদের উপর নির্ভর করে সৌদি ইসলামিক সংস্থা সময় সূচি তৈরি করে। তাই তাদের বানানো সময় সূচি টি গ্রহণ যোগ্য। তাদের সকল প্রদেশের মধ্যে কয়েক মিনিটের ব্যবধান থাকায়, আলাদা ভাবে সেই প্রদেশের জন্য সঠিক ও নির্ভুল সময় সূচি প্রকাশ করেছে। সৌদি আরবের মক্কা, মদিনা, রিয়াদ, দাম্মাম ও আরও শহরের ২০২৩ সালের রমজান ২৩ শে মার্চ থেকে আরম্ভ হবে। তাই আপনাদের প্রথম কাজ নিজ নিজে প্রদেশের জন্য সেহরি ও ইফতারের নির্ভুল সময়সূচী সংগ্রহ করা। নিচে থেকে সৌদি আরব রমাজনের সময়সুচি দেখুন অথবা পিডিএফ সংগ্রহ করুন।

এই সময়সূচি সৌদি আরবের মক্কা ও পার্শ্ববর্তী এলাকার জন্য প্রযোজ্য।

রহমতের ১০ দিন

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১ *২৩ মার্চবৃহস্পতিবার৪:৫৬৫:০৬৬:৩৩
২৪ মার্চশুক্রবার৪:৫৫৫:০৫৬:৩৩
২৫ মার্চশনিবার৪:৫৪৫:০৪৬:৩৩
২৬ মার্চরবিবার৪:৫৩৫:০৩৬:৩৪
২৭ মার্চসোমবার৪:৫২৫:০২৬:৩৪
২৮ মার্চমঙ্গলবার৪:৫১৫:০১৬:৩৪
২৯ মার্চবুধবার৪:৫০৫:০০৬:৩৫
৩০ মার্চবৃহস্পতিবার৪:৪৯৪:৫৯৬:৩৫
৩১ মার্চশুক্রবার৪:৪৮৪:৫৮৬:৩৫
১০১ এপ্রিলশনিবার৪:৪৭৪:৫৭৬:৩৫

মাগফেরাতের ১০ দিন

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
১১২ এপ্রিলরবিবার৪:৪৬৪:৫৬৬:৩৬
১২৩ এপ্রিলসোমবার৪:৪৫৪:৫৫৬:৩৬
১৩৪ এপ্রিলমঙ্গলবার৪:৪৪৪:৫৪৬:৩৬
১৪৫ এপ্রিলবুধবার৪:৪৩৪:৫৩৬:৩৭
১৫৬ এপ্রিলবৃহস্পতিবার৪:৪২৪:৫২৬:৩৭
১৬৭ এপ্রিলশুক্রবার৪:৪১৪:৫১৬:৩৭
১৭৮ এপ্রিলশনিবার৪:৪০৪:৫০৬:৩৮
১৮৯ এপ্রিলরবিবার৪:৩৯৪:৪৯৬:৩৮
১৯১০ এপ্রিলসোমবার৪:৩৮৪:৪৮৬:৩৮
২০১১ এপ্রিলমঙ্গলবার৪:৩৭৪:৪৭৬:৩৯

নাজাতের ১০ দিন

নংতারিখদিবসসেহরির
শেষ সময়
ফজরইফতারের
সময়
২১১২ এপ্রিলবুধবার৪:৩৬৪:৪৬৬:৩৯
২২১৩ এপ্রিলবৃহস্পতিবার৪:৩৬৪:৪৬৬:৩৯
২৩১৪ এপ্রিলশুক্রবার৪:৩৫৪:৪৫৬:৪০
২৪১৫ এপ্রিলশনিবার৪:৩৪৪:৪৪৬:৪০
২৫১৬ এপ্রিলরবিবার৪:৩৩৪:৪৩৬:৪০
২৬১৭ এপ্রিলসোমবার৪:৩২৪:৪২৬:৪১
২৭১৮ এপ্রিলমঙ্গলবার৪:৩১৪:৪১৬:৪১
২৮১৯ এপ্রিলবুধবার৪:৩০৪:৪০৬:৪১
২৯২০ এপ্রিলবৃহস্পতিবার৪:২৯৪:৩৯৬:৪২
৩০ *২১ এপ্রিলশুক্রবার৪:২৮৪:৩৮৬:৪২

আল ক্বাসিম সেহরি ও ইফতারের সময়সূচি

সৌদি আরবের একটি প্রদেশ বা শহরের নাম ক্বাসিম সৌদি আরবের প্রধান সময়ের সাথে এই শহরের সময়ে কিছুটা ব্যবধান থাকায় আলাদা একটি সেহরি ও ইফতারের সময় সূচি তৈরি করেছে। এই মূল সময় সূচি ইতোমধ্যে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই পোস্টে আল ক্বাসিম শহরের সেহরি ও ইফতারের সেই অরজিনাল সময় সূচি সংগ্রহ করে দিয়েছে। এখান থেকে রহমতের, নাজাতের ও মাগফিরাতের মোট ৩০ টি রমজানের নির্ভুল সময় দেওয়া আছে।

তাবুক সেহরি ও ইফতারের সময়সূচি

তাবুক সৌদি আরবের আরেকটি প্রদেশের নাম। তাঁবুকে রিয়াদ, মক্কা বা মদিনার সেহরি ও ইফতারের সময় সূচির সাথে মিলা নেই। তাই ইসলামিক সংস্থাটি সঠিক সময় যাচাই করে তাবুক শহরের জন্য নির্ভুল একটি রমজানের ক্যালেন্ডার বানিয়েছে। সবার কাছে এই সময় সূচি পোঁছে দেওয়ার জন্য অনলাইনে তাদের অফিসিয়াল সাইটে পাবলিশ করেছে।  তাবুক নগরীর  সেহরি ও ইফতারের সেই সময়সূচি টি এখান থেকে সংগ্রহ করতে পারবেন।

আল জওফ সেহরি ও ইফতারের সময়সূচি

সৌদি আরবের আল জওফ শহর এর জন্য আলাদা করে রমজান মাসের সময় সূচি তৈরি করেছে। এটি শুধুমাত্র আল জওফ শহরের জন্য নির্ধারিত। আল জওফ ব্যাতিত অন্য কোনো শহরের সেহরি ও ইফতারের সময় সূচি টি গ্রহণ যোগ্য হবে না। তাই যারা আল জওফ বসবাস করেন, শুধুমাত্র তারাই নিচের দেওয়া আল জওফ সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করুন।

হাইল সেহরি ও ইফতারের সময়সূচি

এখানেই হাইল নগরীর জন্য নির্ধারিত সেহরি ও ইফতারের সময় সূচি দেওয়া হয়েছে। তাই আপনারা যারা হাইল শহরের বা প্রদেশে বাস করতেছেন, তারা রিয়াদ, মক্কা বা মদিনার সেহরি, ইফতারের সময় সূচি ব্যবহার করা থেকে বিরত থাকুন। সঠিক সময় মেনে রোজা পালন করতে চাইলে হাইল শরের জন্য যেই সময় সূচি দেওয়া হয়েছে সেটি ব্যবহার করুন। এই সময় সূচি টি নিচে থেকে সংগ্রহ করতে পারবেন।

আছির সেহরি ও ইফতারের সময়সূচি

আছির হচ্ছে সৌদি আরবের একটি প্রদেশের নাম। এই প্রদেশের জন্য ইসলামিক সংস্থাটি একটি আলাদা করে রমজানের সময় সূচিপত্র তৈরি করেছে। অন্যান্য প্রদেহসের সাথে আছির আছিরের সময়ে মিল নেই। তাই সৌদি আরব কর্তিপক্ষ নতুন করে আছির সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছি। সেই সময় সূচি টি এখানে শেয়ার করেছি।

আল বাহা সেহরি ও ইফতারের সময়সূচি

আল বাহা নগরীর স্থায়ী বাসিন্ধা বা প্রবাসীদের জন্য এই সময় সূচি মেনে চলতে হবে। এই সময় সূচি টিতে ৩০ টি রমজানের সেহরি ও ইফতারের সময় সূচি দেওয়া আছে। তাই এই ক্যালেন্ডার থেকে আজকের সেহরির ও ইফাতেরর সময় জানার পাশা-পাশি প্রতিদিনের সময় সূচি জানতে পারবেন। আল বাহার সেহরি ও ইফতারের সময় সূচি পেতে নিচের দেওয়া পিডিএফ টি সংগ্রহ করুন।

জিজান সেহরি ও ইফতারের সময়সূচি

এখানে জিজান এর রহমতের ১০ দিন, নাজাতের ১০ দিন ও মাগফিরাতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময় সূচি দেওয়া হয়েছে। এই সূচি পত্র টি জিজান শহরের ও এর বিভিন্ন অঞ্চলের জন্য নির্ধারন করা হয়েছে। তাই জিজান শহরের  সেহরি ও ইফতারের নির্ভুল সময়সূচি পেতে এই পিডিএফ টি সংগ্রহ করুন।

শেষ কথা

সৌদি আরবের স্থায়ী বা প্রবাসী উভয়কেই সঠিক সময় সূচি টি অনুসরণ করতে হবে। এজন্য আরব মহাদেশের সকল প্রদেশের জন্য যে আলাদা করে রমজানের সময় সূচি তৈরি করেছি, সেই সূচি পত্র টি সংগ্রহ করে রাখবেন। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগছে এবং এই পোস্ট থেকে সৌদি আরবের সকল জায়গার সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করতে পেরেছেন। এই রকম তথ্যবহুল পোস্ট পেতে আমার সাথেই থাকবেন। infohelpbd.com ওয়েবসাইটে লেখা লেখি করে সবার কাছে শোথই তথ্য শেয়ার করে থাকি।

আরও দেখুনঃ

দুবাই রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *