কলকাতা রমজানের সময়সূচি ২০২৩ । আজকের সেহরি ও ইফতারের সময়

কলকাতা হলো ভারতের সাংস্কৃতিক রাজধানী অর্থাৎ ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী।  এ শহরটি অবস্থিত কলকাতার হুগলি নদীর পূর্ব পাড়ে।  এই শহরকে ভারতের অর্থনৈতিক ও সংস্কৃতির প্রধান কেন্দ্র বলা হয়।  অর্থনৈতিক দিক দিয়ে কলকাতা হচ্ছে দক্ষিণ এশিয়ার তৃতীয় বৃহত্তম শহর।  কলকাতায় ২০.২৭ শতাংশ মুসলিম বসবাস করেন।  আর এই মুসলিমদের  খুবই গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাস  মার্চের ২৪ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে।  আলোচনা করতে যাচ্ছি  কলকাতা রমজানের সময়সূচি ২০২৩  নিয়ে।

বিশ্বের সব জায়গাতেই মুসলিমদের বসবাস রয়েছে।  ভারতের কলকাতাতে অনেক মুসলমান সেই বহুকাল আগে থেকেই বসবাস করে আসছেন।  ভারত বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ।  ভারতের কলকাতায়  বাংলা পাশাপাশি অনেক বাঙালি বসবাস করে থাকেন।  মুসলিম হোক বা হিন্দু হোক তারা সকলেই বাংলা ভাষাভাষীর  বাঙালি।  কলকাতা যারা মুসলিম রয়েছেন তাদের জন্য আজকের এ পোস্ট খুবই গুরুত্বপূর্ণ।  এ পোস্ট সম্পূর্ণ পড়ে জেনে নিন  কলকাতা রমজানের সময়সূচি ২০২৩ । 

কলকাতা রমজানের সময় সূচি ২০২৩

পবিত্র মাহে রমজানের  আগমন পুরো বিশ্বজুড়ে।  এ মাস কে অপেক্ষা করে সকল মুসলমানের নানা আয়োজন লক্ষ্য করা যায়।  তেমনি কলকাতায় বসবাসকারী মুসলমানদেরও মাঝে বিশেষ এক আয়োজন লক্ষ্য করা যায়।  চলুন একটু পবিত্র মাহে রমজান সম্পর্কে জেনে নেই।  পবিত্র মাহে রমজান হচ্ছে  আল্লাহ তায়ালার এক অশেষ নিয়ামত।  রমজান মাসে আমরা সকলে সিয়াম পালন করে থাকি বা রোজা রাখি।  রোজা রাখার মধ্যে  আমরা আল্লাহ তাআলার কাছে একটি পরীক্ষা দিয়ে থাকি।

রোজা রাখার মাঝে আমরা ধৈর্যের পরীক্ষা দিয়ে থাকি। এ রমজান মাস প্রত্যেক মুসলমানের জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ।  কলকাতায় অবস্থানরত সকল মুসলমানের জন্য এ রমজান মাস অনেক গুরুত্বপূর্ণ।  কলকাতার রমজানের যে সময়সূচি রয়েছে, সেটি আমরা এই পোষ্টের মাধ্যমে উপস্থাপন করেছি।  জেনে নিন  কলকাতা রমজানের সময়সূচি ২০২৩ । 

কলকাতা সেহরি ও ইফতারের সময়সূচি 2023

দেশ অনুযায়ী বা একই দেশের শহর অনুযায়ী রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি অনেকটা পার্থক্য হয়ে থাকে।  বাংলাদেশের ঢাকা থেকে কলকাতার  সেহরি ও ইফতারের  পার্থক্য মাত্র ২০ থেকে ২২ মিনিটের।  যেমন কলকাতার পবিত্র মাহে রমজানের প্রথম রোজার  সেহরীর শেষ সময় হচ্ছে ভোর ৪ টা ২২মিনিট।  আর এই কলকাতার ইফতারের শেষ সময় হচ্ছে  সন্ধ্যা ৫:৪৯ মিনিট।  অতঃপর নিম্নে  ৩০ দিনের কলকাতা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৩ দেওয়া হলো। 

রহমতের ১০ দিন

প্রতিবছর পবিত্র মাহে রমজান শুরু হয়ে থাকে।  এ বছরের পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে।  এ পবিত্র মাহে রমজানের প্রথম ১০ দিন কে রহমতের ১০ দিন বলা হয়।  এ দশ দিন প্রত্যেক বান্দার জন্য অশেষ নেয়ামত এবং ফজিলত পূর্ণ।  নিম্নে রহমতের ১০ দিনের তালিকা দেওয়া হলো।

রমজানএপ্রিল/মেবারসাহরীর শেষইফতারের
সময়সময়
২৪ মার্চশুক্র৪:১৭ AM৫:৫৪ PM
২৫ মার্চশনি৪:১৬ AM৫:৫৫ PM
২৬ মার্চরবি৪:১৪ AM৫:৫৫ PM
২৭ মার্চসোম৪:১৩ AM৫:৫৬ PM
২৮ মার্চমঙ্গল৪:১২ AM৫:৫৬ PM
২৯ মার্চবুধ৪:১১ AM৫:৫৭ PM
৩০ মার্চবৃহস্পতি৪:০৯ AM৫:৫৭ PM
৩১ মার্চশুক্র৪:০৮ AM৫:৫৮ PM
০১ এপ্রিলশনি৪:০৭ AM৫:৫৮ PM
১০০২ এপ্রিলরবি৪:০৬ AM৫:৫৯ PM

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাতের  ১০  দিন বলতে আমরা যা বুঝি তা হচ্ছে রমজানের দ্বিতীয় ১০ দিন।  পবিত্র  মাহে রমজানের 11 দিন থেকে প্রথম ২০ দিন পর্যন্ত এই মাত্রাতের সময় অব্যাহত থাকে।  মাগফেরাতের সময়ে আল্লাহ তার বান্দাদেরকে সকল ভুলের ক্ষমা করে থাকেন।  নিম্নে মাগফেরাতের দশ দিনের তালিকা উল্লেখ করা হলো। 

নাজাতের ১০ দিন

নাজাত হচ্ছে জাহান্নাম থেকে মুক্তি।  অর্থাৎ এই নাজাতের ১০ দিনে আল্লাহ তায়ালা তার বান্দাদেরকে জাহান্নাম থেকে মুক্তি দিতে থাকেন।  নাজাতের  ১০ দিন হচ্ছে রমজান মাসের শেষের ১০ দিন। নাজাতের  ১০ দিনের একটি রাত প্রত্যেক মুসলমানের জন্য অনেক বেশি ফজিলতপূর্ণ।   সে রাতের নাম হচ্ছে শবে কদরের রাত। নিচে দেওয়া তালিকা থেকে দেখে নিন নাজাতের ১০ দিনের সময়সূচী। 

কলকাতা আজকের সেহরি ও ইফতারের সময়

ইতিমধ্যে আমরা সঠিক এবং নির্ভুল কলকাতা সময়সূচি প্রকাশ করতে সক্ষম হয়েছি।  এখন এখান থেকে জেনে নিন কলকাতার আজকের সেহরি ও ইফতারের সময়সূচি। একটু নিচে গেলেই দেখতে পারবেন একটি সময়সূচি উল্লেখ করা আছে।  সেখান থেকে প্রথম থেকে শেষ রমজান পর্যন্ত সেহরি ও ইফতারের সময়সূচি নির্ভুল ভাবে উপস্থাপন করা হয়েছে। 

কলকাতা রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

যারা কলকাতার বসবাসকারী বাঙালি  রয়েছেন ,তাদের  জন্য এই পোস্ট যেমন অনেক গুরুত্বপূর্ণ তেমনি এখান থেকে অনেক সুবিধা পেয়ে থাকবেন। আপনাদের সুবিধার কথা  চিন্তা করে আমরা এই  কলকাতা রমজানের সময়সূচি ২০২৩  পিডিএফ ফাইল উপস্থাপন করেছি।  এখান থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করে আপনার মোবাইলের সংগ্রহ করতে পারেন।  অথবা যে কোন কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে আপনার ঘরে ঝুলানোর জন্য সংগ্রহ করতে পারেন।   নিচে কলকাতা  রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF ফাইলটি দেওয়া হল

শেষ কথা

ভারতের বিভিন্ন শহর এবং রাজ্য রয়েছে,  তার মধ্য থেকে আজকের আলোচনার বিষয় ছিল একটি শহরের তা হচ্ছে কলকাতা রমজানের সময় সূচি ২০২৩।  এখান থেকে একদম নির্ভুল এবং সঠিক কলকাতার সময়সূচী জানতে পারবেন।  আপনার পরিচিত যারা কলকাতায় বসবাস করেন তাদের এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন পবিত্র মাহে রমজানের সময়সূচি ২০২৩ সম্পর্কে। ধন্যবাদ

আরও দেখুনঃ

কুয়ালালামপুর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

জার্মানি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

আফগানিস্তান রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

ভারত রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *