জার্মানি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

জার্মানি ইউরোপের প্রধান শিল্প উন্নত একটি দেশ। এ দেশ ১৬টি রাজধানী গঠিত। এটি মধ্য ইউরোপ ও পশ্চিম ইউরোপের একটি দেশ। এ দেশটির উত্তর সীমান্ত রয়েছে উত্তর সাগর,দক্ষিনে আল্পস পর্বত মালার মাঝখানে অবস্থিত এই দেশ। পুরো বিশ্বের মধ্যে জার্মানি ১৫ তম জনবহুল দেশ। এ জার্মানিতে দ্বিতীয় বৃহত্তম সংখ্যাগরিষ্ঠ একটি ধর্ম। এদেশে অনেক মুসলমান বসবাস করে। আর এদেশের অধিকাংশ মুসলমান তুর্কি বংশোদ্ভূত। রয়েছে আরব,কসোভীয়,আলবেনীয়,বসনীয়, আফগান ও ইরানি মুসলিমরা। প্রতি বছরের মতোই জার্মানিতে পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে। এ পোস্টটা আলোচনা করা হয়েছে জার্মানি রমজানের সময় সূচি ২০২৩ ।

জার্মানির ইসলামিক ফাউন্ডেশন ওপর নির্ভর করে এর পবিত্র মাহে রমজানের সময়সূচী জনসাধারণের জন্য প্রকাশ করে দিয়েছেন। আগামী ২৩ মার্চ ২০২৩ এ পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে। যারা বাংলা পাশাপাশি জনগোষ্ঠী জার্মানিতে বসবাস করেন তাদের জন্য এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ। এই পোস্ট থেকে জেনে নিন জার্মানি রমজানের সময় সূচি ২০২৩ ।

জার্মানি রোজা ২০২৩

এ জার্মানিতে অনেক মুসলমান বসবাস করেন। বিশেষ করে পশ্চিম জার্মানিতে মুসলমানের সংখ্যা অনেক বেশি। সেখানে সংখ্যাগরিষ্ঠ মুসলিম বসবাস করে। জামান মুসলিমদের বেশিরভাগ মুসলিম ৭৫% সুন্নি এবং ৭% শিয়া। রমজান মাসে এরা প্রত্যেকে গুরুত্বসহ কারে এই পবিত্র মাহে রমজানকে পালন করে থাকে। ২৩ মার্চ হতে জার্মানিতে পবিত্র মাহে রমজান শুরু হতে যাচ্ছে। বাংলাদেশসহ অনেক দেশের বাংলা ভাষাভাষী মানুষ জার্মানিতে বসবাস করেন। তাদের এ পবিত্র মাহে রমজানের সময়সূচী জেনে রাখা আবশ্যক। তাই নিম্নে আমরা জার্মানি রমজানের সময় সূচি ২০২৩  উল্লেখ করেছি।

জার্মানি রমজানের সময় সূচি ২০২৩

এ পবিত্র মাহে রমজান সকল মুসলমানের জন্য অনেক ফজিলতপূর্ণ। যে যেখানে অবস্থান করুক না কেন তার জন্য এবং রমজান মাস অনেক গুরুত্বপূর্ণ। এবং তার জন্য এই পবিত্র মাহে রমজান ফরজ ইবাদত। এই পবিত্র মাহে রমজান প্রত্যেকটা রোজা পালন করা একান্ত কর্তব্য। এ পবিত্র মাহে রমজানের দ্বারা একজন ব্যক্তি মহান আল্লাহ তায়ালার সান্নিদ্ধ পেয়ে থাকেন। মহান আল্লাহ তায়ালার কাছে আশ্রয় পেয়ে থাকেন। তাই যথাসময়ে সঠিক সময় নির্বাচন করে পবিত্র মাহে রমজান পালন করা উচিত। এজন্য জার্মানির বসবাসকারী মানুষদের জন্য রমজানের সময়সূচি উল্লেখ করেছি এই পোষ্টে। তাই যারা জার্মানি রমজানের সময় সূচি ২০২৩  জানতে চান একটু নিচে প্রবেশ করুন।

জার্মানি সেহরি ও ইফতারের সময়সূচি 2023

প্রায় পঞ্চাশ লাখের উপর মুসলমান বসবাস করেন জার্মানিতে। এরা অত্যন্ত নিষ্ঠার সাথে এ পবিত্র মাহে রমজান উদযাপন করে থাকে। এ রোজা ইসলামের ধর্মের অন্যতম একটি স্তম্ভ। পবিত্র রমজান পারো জামানে নিজেকে সংযথত বা বিরত রাখা। অর্থাৎ সকল প্রকার খারাপ কাজ থেকে নিজেকে বিরত রাখা বা সংযত রাখা। এই ইবাদত যথাসময়ে যথা নিয়মে প্রত্যেকের পালন করা উচিত। তাই যারা জার্মানিতে বসবাস করেন তাদের রোজা পালনে সুবিধার জন্য রমজানের সেহরি ও ইফতারের সময়সূচী উল্লেখ করেছি। তালিকাটা নিম্নরুপ।

রহমতের ১০ দিন

পবিত্র মাহে রমজান এমন একটি ইবাদত যা রোজাদার ব্যক্তি কে সকল প্রকার গুনাহ, কাম, ক্রোধ, অহংকার প্রবৃতি থেকে দূরে রাখে। রমজান মাসের রহমতের ১০ দিন আল্লাহ তায়ালা প্রত্যেক মুসলমানকে রহমত দিয়ে থাকেন। জার্মানিতে বসবাসকারী ব্যক্তিদের জন্য রহমতের দশ দিনের তালিকা উল্লেখ করা হলো।

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাতের ১০ দিন বলতে আমরা বুঝি পবিত্র মাহে রমজানের দ্বিতীয় ১০ দিনকে। এ পবিত্র মাসের প্রত্যেকটা দিন অনেক ফজিলতপূর্ণ। সেই সাথে মহান আল্লাহ তা’আলা এ মাগফিরতের দিনগুলোতে প্রত্যেক বান্দাদেরকে আল্লাহ তায়ালা ক্ষমা করতে থাকেন। নিচে মাগফেরাতের ১০ দিনের তালিকা দেওয়া হলো।

নাজাতের ১০ দিন

নাজাত অর্থ মুক্তি। জাহান্নাম থেকে আল্লাহ তায়ালা আমাদেরকে মুক্তি দিয়ে থাকেন। অর্থাৎ নাজাতের এই দশদিনে আল্লাহ তায়ালা তার প্রত্যেক বান্দাদেরকে জাহান্নাম থেকে মুক্তি দিতে থাকেন। এই নাজাতের ১০ দিন সম্পর্কে প্রত্যেকের জেনে রাখা উচিত। এই নাজাতে রয়েছে একটি বিশেষ ফজিলতপূর্ণ রাত। যা প্রতিটা মুসলমানের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। সে রাত হচ্ছে শবে কদর রাত। নিম্নে নাজাতের ১০দিনের তালিকা উল্লেখ করা হলো।

জার্মানি আজকের সেহরি ও ইফতারের সময়

আজকের জার্মানির সেহরির শেষ সময় ৪টা ০৩মিনিট এবং আজকের ইফতারের শেষ সময় ৫টা ৫৬ মিনিট। অতঃপর এই পবিত্র মাহে রমজানের পুরো সময়সূচির জানতে নিচে একটি তালিকা উল্লেখ করা হয়েছে সেই তালিকাটি লক্ষ্য করুন।

জার্মানি রোজার সময় সূচি ২০২৩

পবিত্র মাহে রমজান অন্যান্য দেশে থেকে জার্মানিতে একটু ভিন্ন রকম ভাবে উদযাপন হয়ে থাকে। যেহেতু দেশটি মুসলিম দেশ নয়। আর প্রত্যেক মুসলমানের জন্য রোজা পালন করা অনেক বেশি ফজিলত পূর্ণ এবং গুরুত্বপূর্ণ। যারা আল্লাহর সন্তুষ্টির জন্য পানাহার ও কামভাব ত্যাগ করেছে বিনিময়ে জান্নাত পাওয়ার আশায়।

এ লোকেদের সাথে আল্লাহ ব্যবসা করেন। এবং তারা আল্লাহর কাছ থেকে উত্তম প্রতিদান পেয়ে থাকেন। বরং তা সব দিক দিয়ে লাভবান হয়ে থাকবেন। জার্মানিতে বসবাস করি প্রত্যেক মুসলমানদের জার্মানি রোজার সময়সূচি উল্লেখ করা হলো। যাতে তারা পবিত্র মাহে রমজান সময় অনুযায়ী পালন করতে পারে।

জার্মানি রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

ক্যালেন্ডার এর ব্যবহার অনেক সুবিধা রয়েছে। এ ক্যালেন্ডার আপনি আপনার মোবাইলে রাখতে পারেন। নতুবা আপনি এই কারণে আপনার ঘরে যে কোন এক জায়গায় ঝুলিয়ে রাখতে পারেন। না হয় আপনি এক ক্যালেন্ডার আপনার এলাকার বিভিন্ন মসজিদে ঝুলে রাখতে পারেন। এসব কথা চিন্তা করে জার্মানিতে বসবাসকারী ব্যক্তিদের জন্য ক্যালেন্ডার উপস্থাপন করেছি। অতঃপর এ পোস্ট থেকে জার্মানি রমজানের সময় সূচি ২০২৩  PDF ফাইলটি সংগ্রহ করুন। একমাত্র PDF ফাইল দ্বারা এই ক্যালেন্ডার খুব সুন্দর করে সংগ্রহ করতে পারবেন। নিচে পিডিএফ ফাইলটি দেওয়া হলো।

শেষ কথা

আজকের আলোচনাটি অধিক গুরুত্বপূর্ণ যারা বাংলা ভাষাভাষী লোক জার্মানিতে বসবাস করছেন। তাই সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে দেখে নিন। এবং আপনি চাইলে এখান থেকে পিডিএফ ফাইলটি সংগ্রহ করে রাখতে পারেন। এটি পুরো রমজান মাসে আপনার অনেক উপকারে আসবে। জার্মানি রমজানের সময় সূচি ২০২৩  এই পোস্ট আপনার মত যারা জার্মানিতে বসবাস করেন তাদের শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

আরও দেখুনঃ

আফগানিস্তান রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

ভারত রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি