মার্চ মাসের সরকারি ছুটি ২০২৩ – দেখে নিন ৩ দিন ছুটি কবে।

মার্চ মাস হচ্ছে বাংলাদেশের স্বাধীনতার মাস। এই মাসেই স্বাধীনতার যুদ্ধ শুরু হয়েছিল। স্বাধীনতার ছুটি ছাড়াও মার্চ মাসে আরও বেশ কিছু সরকারি ছুটি রয়েছে। সকল সরকারি চাকরিজীবীগণ ইন্টারনেটে মার্চ মাসের ছুটির তালিকা খুঁজে থাকে। আবার অনেকেই জানতে চায় মার্চ মাসে তিন দিন ছুটি রয়েছে কিনা এবং থাকলেও তিনদিন ছুটি কত তারিখে রয়েছে।

আপনি যদি একজন সরকারি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য অনেক ইম্পর্টেন্ট। কারণ আজকের এই পোস্টে আমি আপনার সাথে মার্চ মাসের সরকারি ছুটির তালিকা শেয়ার করব। এছাড়াও আপনি আজকের এই পোষ্টের মাধ্যমে সাধারণ বা ধর্মীয় ও ঠিক সহ ৩ দিন ছুটি কবে রয়েছে তা জানতে পারবেন।

মার্চ মাসের সরকারি ছুটি ২০২৩

অবসর সময় কাটাতে কে না চায়। তাই যে সকল কর্মব্যস্ত সরকারি চাকরিজীবী গণ্ড রয়েছে তারা ইন্টারনেটে মার্চ মাসের সরকারি ছুটির তালিকা খুঁজে থাকে। কারণ তারা চায় ছুটির দিনগুলো তাদের ফ্যামিলির সাথে কাটানোর জন্য। আপনাকে জানাতে চাই যে আগামী মার্চ মাসে বেশ কয়েকটি সরকারি ছুটি রয়েছে। নিচের অংশ থেকে এই মাসের ছুটির তালিকাটি দেখে নিন।

  • দোলযাত্রাঃ আসছে ৭ইমার্চ হিন্দু ধর্মালম্বীদের জন্য দোলযাত্রা উপলক্ষে সরকারি ছুটি রয়েছে।
  • শবে বরাতঃ আসছে আগামী ৮ ই মার্চ শবে বরাতের সরকারি ছুটি রয়েছে।
  • শিশু দিবসঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম দিবস অর্থাৎ শিশু দিবস উপলক্ষে আগামী ১৭ ই মার্চ রোজ শুক্রবার সরকারি ছুটি রয়েছে।
  • স্বাধীনতা দিবসঃ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী ২৬ শে মার্চ রোজ রবিবার সরকারি ছুটি রয়েছে।

আশা করি উপরে তালিকা থেকে মার্চ মাসের সরকারি ছুটি কবে রয়েছে তা জানতে পেরেছেন।

মার্চ মাসে ৩ দিন ছুটি কবে?

সাধারণ ছুটির পাশাপাশি মার্চ মাসে তিন দিন ছুটি রয়েছে। অনেক সরকারি চাকরিজীবীগণ কর্মব্যস্ততার মাঝে তিন দিন ছুটি পেলে তাদের ফ্যামিলিদেরকে নিয়ে কোন পর্যটন কেন্দ্রের সময় কাটিয়ে আসেন। এ কারণে তারা মার্চ মাসে তিন দিন ছুটি কবে রয়েছে তা জানতে চায়। এখন আমরা জানবো আপনি কবে তিন দিন ছুটি পেতে পারেন।

  • ধর্মীয় ঐচ্ছিক ছুটি১৭-১৯ মার্চ (৩ দিন): ২০২৩ সালের ১৯ মার্চ, রোববার সনাতন ধর্মাবলম্বীদের জন্য হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব দিবসের ছুটি। আগের দুই দিন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি।
  • ২৪-২৬ মার্চ (৩ দিন): ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পড়েছে এবার রোববার। আগের দুদিন, অর্থাৎ শুক্রবার ও শনিবার, সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় মোট ছুটি হয়ে যাচ্ছে ৩ দিন।

সর্বশেষ কথা

মার্চ মাসের সরকারি ছুটির তালিকায় লিখিত আজকের সম্পূর্ণ পোস্টে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টে আমি আপনার সাথে মার্চ মাসের সকল সরকারি ছুটিসহ তিন দিন ছুটি রয়েছে কিনা তা জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তরটি এখান থেকে সংগ্রহ করতে পেরেছেন। ধন্যবাদ

আরও দেখুনঃ

সরকারী ছুটির তালিকা ২০২৩ PDF

কোনদিন কি দিবস ২০২৩ – আজকে কি দিবস বাংলাদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *