বসনিয়া সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ – রমজান ক্যালেন্ডার

ইউরোপ মহাদেশের দক্ষিণ-পূর্বে  বলকান প্রদীপ অবস্থিত একটি রাষ্ট্র।  এই দেশ স্বাধীনতা লাভ করে ১৯৯২ সালের মার্চ মাসে। বর্তমানে এই দেশ  বসনিয়া ও হার্জেগোভিনা রাষ্ট্র নামে পরিচিত। সারায়েভো এদেশটির রাজধানী, এদেশের রাজধানী বৃহত্তম নগরী ও জনবসতি। বসনিয়া একটি উন্নয়নশীল দেশ এবং মানব উন্নয়নে ৭৩ তম স্থানে রয়েছে। ২০১৭ অনুসারে  এদেশে বর্তমান জনসংখ্যা ৩,৮৬৫,১৮১। এ দেশের ধর্মের মধ্যে দুটি প্রধান ধর্ম একটি হচ্ছে ইসলাম ও অনটি খ্রিস্টান ধর্ম। মুসলমানরা বসনিয়া ও হার্জেগোভিনার একক বৃহত্তম ধর্মীয় সম্প্রদায়। ৫১%  মসলমান নিয়ে বসনিয়ায় মুসলমান বাস করে। আজকের আলোচনার মুল বিষয় হচ্ছে বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ ।

আগামি পবিত্র মাহে রমজান বসনিয়ায় শুরু হতে যাচ্ছে ২৩ মার্চ ২০২৩ এ। অনেক মুসলমান সেখানে বাস  করায় সবার মাঝে মাহে রমজানের অনেক আয়োজন লক্ষ করা যায়।  মাহে রমজানের সময়সূচি ইতিমধ্যে দেশের সরকার প্রকাশ করে দিয়েছেন। বর্তমানে যারা বসনিয়া প্রবাসী রয়েছেন তাদের জন্যে এই পোষ্ট অনেক গুরুত্বপূর্ন।  সময় নষ্ট না করে একটু নিচে প্রবেশ করে সম্পূর্ন পোষ্ট পড়ে ‍নিন। জেনে নিন বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ । 

বসনিয়া রোজা ২০২৩

যারা বসনিয়ায় মুসলমান রয়েছেন তাদেরকে বসনিয়াক  হিসেবে চিন্তা করা হয়। এ দেশের মুসলমানরা সংখ্যালঘু। অনেক কম মুসলমান এখানে বসবাস করেন। তবে প্রত্যেকের মাঝে পবিত্র মাহে রমজানের রোজা সিয়াম পালন করতে দেখা যায় এমন করে থাকেন। এদেশে ৩৪% সুন্নি এবং অন্য ৫৪% নিজেদের মুসলমান হিসেবে দাবি করেন।  এ পবিত্র মাহে রমজান প্রত্যেক মুসলমানের জন্য বিশেষ এক নিয়ামত। বসনিয়ায় পবিত্র মাহে রমজান ২৩ মার্চ হতে শুরু হতে যাচ্ছে। আজকে আলোচনা করব বসনিয়া রোজা ২০২৩ নিয়ে। 

বসনিয়া সেহরি ও ইফতারের সময়সূচি 2023

এদেশে বাংলাদেশ সহ বিভিন্ন দেশের মানুষ প্রবাসী হিসেবে বসবাস করে থাকেন। বাংলা ভাষাভাষীর লোক অনেকেই বসবাস করে থাকেন।  তবে পবিত্র মাহে রমজানকে ঘিরে প্রতি বছরই মহান আল্লাহতালার বেশি বেশি ইবাদত করে থাকেন।  সেজন্য পবিত্র রমজান মাসের রোজা রাখার সুবিধার্থে সেহরি ও ইফতারের সময়সূচি আপনাদের মাঝে উপস্থাপন করেছি।  তাই বাংলা ভাষাভাষী লোকে যারা বসনিয়ায় প্রবাসী তারা এখান থেকে জেনে নিন বসনিয়া সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩।

বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

এদেশের ইসলামিক ফাউন্ডেশন ধর্ম নিয়ন্ত্রক তত্ত্বাবধাকে ধারায় বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ প্রকাশ করে দিয়েছেন। যেটা আমরা নির্ভুলভাবে সংগ্রহ করেছি।  তারপর আপনাদের জানার সুবিধার্থে বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩   PDF  ফাইল উপস্থাপন করেছি। এ পোস্টটি কে জানতে পারবেন সেহরির সময়,ইফতারের সময়, পুরো রমজানের সময়সূচী ও ক্যালেন্ডার। বিশেষ করে যারা প্রবাসী হিসেবে বসনিয়ায় বসবাস করছেন তাদের জন্য এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ।  তাই সম্পূর্ণ পোস্ট দেখে নিন। 

বসনিয়া  রমজানের সময় সূচি ২০২৩

সব মিলিয়ে জনসংখ্যার ৯০% এদেশে মুসলমান অবস্থিত।  এদেশের ধর্মপ্রান মুসলমানেরা মহান আল্লাহ তাআলার ইবাদতের উদ্দেশ্যে।  আল্লাহ তাআলার খুশি করার উদ্দেশ্যে পবিত্র মাহে রমজানকে পালন করে থাকেন। সঠিক সময় নির্বাচন এবং নিষ্ঠার সাথে মহান আল্লাহ তাআলার ইবাদত করে থাকে।  আর পবিত্র রমজান মাস অনেক গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ।   সকলের ও উচিত রমজান মাসকে ঘিরে বেশি বেশি ইবাদত করা। আমরা ইতিমধ্যে বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩  সঠিক এবং নির্ভুল সংগ্রহ করতে পেরেছি। নিম্নে তা উল্লেখ করা হলো 

রহমতের ১০ দিন

প্রত্যেক মুসলমান যেখানেই থাকুক না কেন যদি সে মহান আল্লাহ তাআলার একক বান্দা হয়ে থাকেন,তবে আল্লাহ তা’আলা অশেষ রহমত তার উপর ভূষিত হবেই। আল্লাহ তায়ালার এই বিশেষ নিয়ামত পবিত্র রমজানের রহমতের এই ১০ দিনে তার বান্দাদেরকে দিয়ে থাকেন। পবিত্র মাহে রমজান মাসের রহমতে ১০ দিনের তালিকা নিম্ন উল্লেখ করা হলো। 

মাগফেরাতের ১০ দিন

পবিত্র মাহে রমজানের দ্বিতীয় ১০ দিনকে মাগফিরাতের ১০ দিন বলা হয়ে থাকে।  এ ১০দিন আল্লাহ তায়ালা তার বান্দাদেরকে ক্ষমা করতে থাকেন।   যে ব্যক্তি বেশি বেশি ইবাদত করবে, আল্লাহর কাছে মাফ চাইবে আল্লাহ তা’আলা তার সকল গুনাহ মাফ করে দেবেন। নিচে মাগফেরাতের ১০ দিনের তালিকা উল্লেখ করা হলো।

নাজাতের ১০ দিন

পবিত্র মাহে রমজান আমাদের অনেক কিছু শিখিয়ে দেয়।  এবং বেশি  ইবাদত করতে সহায়তা করে। প্রতিটা মুসলমানের জন্য এ মাস অনেক গুরুত্বপূর্ণ এবং ফজিলত পূর্ণ। এ মাসে রয়েছে একটি বিশেষ রাত, যে রাতে প্রতিটা মুসলমানের ভাগ্য একটি বছরের জন্য নির্ধারণ করা হয়ে থাকে। জেনে নিন নাজাতের ১০ দিনে তালিকা। 

বসনিয়া আজকের সেহরি ও ইফতারের সময়

বসনিয়ায় অনেক শহর অবস্থিত। বিধায় দূরত্বের উপর ভিত্তি করে প্রতিটা শহরে ৫-৬ মিনিটের পার্থকে বসনিয়ার  সেহরি ও ইফতারের সময় অনুষ্ঠিত হবে। যেমন বসনিয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে ভোর চারটা ২৫ মিনিট।  আবার ইফতারের শেষ সময় হতে যাচ্ছে সন্ধ্যা ৬  টা ০৭ মিনিট। আবার বসনিয়ার তুজলাতে সেহরির শেষ সময় ৪  টা ১৪ মিনিট। অথবা  ইফতারের শেষ সময় ৫ টা ৫৬ মিনিট। পুরো রমজান মাসের বসনিয়া আজকের সেহরি ও ইফতারের সময় জানতে নিচের দেওয়া তালিকা লক্ষ্য করুন।

শেষ কথা

বাংলাদেশ থেকে অনেক মানুষ বসনিয়ায় বসবাস করে থাকেন। তাদের কথা চিন্তা করে আজকের এই উপস্থাপন করা হয়েছে। আশা করা যায় এ পোস্ট থেকে সঠিক সময়সূচী ও ক্যালেন্ডার জানতে পারবেন। বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩  যারা জানতে চাইছেন তারা সম্পূর্ণ পোস্ট করে নিন। আর আপনার পরিচিত কেউ যদি বসনিয়ায় বসবাস করেন তাহলে তাদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

আরও দেখুনঃ

বসনিয়া রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

কলকাতা রমজানের সময়সূচি ২০২৩ । আজকের সেহরি ও ইফতারের সময়

কুয়ালালামপুর রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

জার্মানি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

আফগানিস্তান রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

ভারত রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *