লাইলাতুল বরাত নামাজের নিয়ম ও নিয়ত ২০২৪

আরবি শাবান মাসের ১৪ তারিখে পবিত্র লাইলাতুল বরাত পালন করা হয়ে থাকে। লাইলাতুল বরাতকে পবিত্র শবে বরাত বলা হয়। মহামান্বিত এ রাতে সকল মুসলমানগণ এবাদত বন্দুকের মাধ্যমে মহান আল্লাহতালার নিকট ক্ষমাপ্রার্থনা করে থাকে। হাদিস হতে বর্ণিত হয়েছে যে মহান আল্লাহ তায়ালা এই মহান লাইলাতুল বরাতের রাতে তার বান্দাদেরকে বিশেষ ক্ষমা করেন। তাই সকল মুমিন মুসলমানদের উচিত এ রাতে এবাদত বন্দেগী করা।

আজকে যেহেতু শবেবরাত বা লাইলাতুল বরাতের রাত, তাই অনেক মুসল্লীগণ এ রাতে নফল নামাজ আদায় করবে। কিন্তু এদের মধ্যে অনেকেই নামাজের নিয়ম সম্পর্কে জানতে চাই। তাই আজকের এই পোস্টে আমি এখন আপনার সাথে লাইলাতুল বরাত নামাজের নিয়ম ও লাইলাতুল বরাতের নামাজের নিয়ত সম্পর্কে জানাবো। অবশ্যই আপনাকে সঠিকভাবে নামাজ আদায় করতে হবে। তা না হলে আপনি মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করতে পারবেন না।

লাইলাতুল বরাতের নামাজের নিয়ত

পবিত্র এই রজনীতে নামাজ আদায় করার জন্য শুরুতেই আপনাকে লাইলাতুল বরাতের নামাজের নিয়ত করতে হবে। নিয়ত করার পরেই আপনি নামাজ আদায় করতে পারবেন। লাইলাতুল বরাতের এবাদত যেহেতু নফল ইবাদত তাই আপনাকে নফল নামাজ আদায় করতে হবে। শবে বরাত বা লাইলাতুল বরাতের নামাজের নিয়ত আপনি বাংলা এবং আরবি ভাষাতে করতে পারবেন।

যদি আপনি আরবি জেনে থাকেন তাহলে আরবি ভাষাতে লাইলাতুল বরাতের নামাজের নিয়ত করবেন। আর যদি আরবি ভাষা না জেনে থাকেন তাহলে বাংলা ভাষাতেই শবে বরাতের নামাজের নিয়ত করতে পারেন। নিচের অংশ থেকে বাংলা ও আরবি ভাষায় পবিত্র রাতের নফল নামাজের নিয়ত সম্পর্কে জেনে নিন।

আরবি নিয়তঃ নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।

বাংলা নিয়তঃ ‘শবে বরাতের দুই রাকাত নফল নামাজ/ সালাত কিবলামুখী হয়ে পড়ছি, আল্লাহু আকবর’।

লাইলাতুল বরাত নামাজের নিয়ম

পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে আপনি মাগরিব নামাজের পর হায়াতের বরকত, ঈমানের হেফাযত এবং অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য দুই রাকাত করে মোট ৬ রাকাত নফল নামাজ পড়তে পারেন।

এশার জামাতের পর সারারাত দুই রাকাত করে নফল নামাজ আদায় করা যায়। আর জীবনে কাজা হয়ে যাওয়া নামাজগুলো আদায়ের সুযোগ রয়েছে এই রাতে। এছাড়াও পড়তে পারেন ‘সালাতুল তাসবীহ এর নামাজ। এই নামাজের অনেক ফজিলত রয়েছে। রাসুলুল্লাহ সালল্লাহু তা’আলা আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন নামাজ হলো উত্তম ইবাদত।

লাইলাতুল বরাতের নামাজ কয় রাকাত

সবার মনে একটি কমন প্রশ্ন থাকে যে লাইলাতুল বরাতের নামাজ কয় রাকাত? সত্যি বলতে গেলে লাইলাতুল বরাত বা শবে বরাতের নির্দিষ্ট নামাজ পড়ার কোন হাদিস নেই। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ পবিত্র শাবান মাসে বেশি বেশি রোজা রাখতেন ও নফল নামাজ আদায় করতেন। তাই আমরাও চাইলে শাবান মাসে নফল নামাজ আদায় করতে পারি। আপনি দুই রাকাত করে সর্বনিম্ন ১২ রাকাত লাইলাতুল বরাতের নামাজ আদায় করতে পারেন।

শেষ কথা

লাইলাতুল বরাত বা শবে বরাত হচ্ছে অনেক বরকতময় একটি রাত। এই রাতে নফল ইবাদতের মাধ্যমে মহান আল্লাহতালার সন্তুষ্টি অর্জন করা যায়। আজকের এই পোস্টে আমি আপনার সাথে লাইলাতুল বরাত নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানিয়েছি। সুতরাং সঠিক পদ্ধতিতে লাইলাতুল বরাত এর নামাজ আদায় করুন এবং মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করুন।

আরও দেখুনঃ

বাংলাদেশে পবিত্র শবে বরাত কবে ২০২৪ – শবে বরাতের নামাজ

শবে বরাতের রোজা কয়টি, কবে ও নিয়ত সম্পর্কে জানুন

২৫০+ শবে বরাতের শুভেচ্ছা, মেসেজ, উক্তি, স্ট্যাটাস ও বানী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *