আমেরিকা (USA) রমজানের সময়সূচী 2023 – যুক্তরাষ্ট্র সেহরি ও ইফতারের সময়

আমেরিকা অঞ্চল উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা মহাদেশ নিয়ে গঠিত একটি সুবৃহৎ অঞ্চল। এর একদিকে প্রশান্ত মহাসাগর এবং অন্যদিকে আটলান্টিক মহাসাগর অবস্থিত। উত্তর আমেরিকা ৫০ টি অঙ্গরাজ্য নিয়ে গঠিত। ও উত্তর আমেরিকার মধ্যভাগে ৪৮ টি অঙ্গরাজ্য নিয়ে গঠিত। উত্তরে কানাডা এবং দক্ষিণে মেক্সিকো অবস্থিত। আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা প্রায় ৩২ কোটি ৮২ লক্ষ। আবার স্থলভূমির আয়তন ও জনসংখ্যার হিসেবে আমেরিকা বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ।
আমেরিকার প্রত্যেকটি দেশে মুসলমানদের সংখ্যা অনেক কম। উত্তর আমেরিকায় ১% জনগোষ্ঠী মুসলমান। লাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান জনগোষ্ঠীর ০.১% মুসলমান।

এ পোস্ট থেকে আপনাদের জানাবো আমেরিকা রমজানের সময়সূচী বা তার পার্শ্ববর্তী শহরের বা এলাকার সময়সূচি। পবিত্র রমজান মাস বছরে একবার পালিত হয়ে থাকে। প্রত্যেক মুসলমান এ পবিত্র রমজানকে অনেক গুরুত্ব সহকারে পালন করে থাকে। এ পোস্টটিকে রমজানের সময়সূচী বিস্তারিত আলোচনা করব। এবং সঠিক তথ্য ও নির্ভুল কানাডার আপনাদের মাঝে উপস্থাপন করব। আমেরিকা (USA) রমজানের সময়সূচী 2023 জানতে সম্পন্ন পোস্ট ভাল করে পড়ে নিন।

আমেরিকা রমজানের সময়সূচী

আমেরিকায় মুসলমানদের পরিমাণ সংখ্যালঘু। আমেরিকায় মুসলমানদের ১৫-২০% শিয়া মুসলিমদের অন্তর্ভুক্ত। প্রায় ৭৮৬,০০০ শিয়া মুসলিম আমেরিকায় অবস্থান করে। তবে এই সমস্ত মুসলিমদের মধ্যে থেকেও পবিত্র মাহে রমজান পালন করে দেখা যায়। প্রত্যেক মুসলিম সকলে এই পবিত্র মাহে রমজানকে অনেক গুরুত্ব দিয়ে থাকে। এ রমজান প্রতিটা মুসলমানের অনেক গুরুত্বপূর্ণ। সকলে অত্যন্ত নিষ্ঠার সাথে মহান আল্লাহ তা’আলা ইবাদতের উদ্দেশ্যে এই পবিত্র মাহে রমজানকে পালন করে থাকে। নিম্নে আমেরিকার রমজানের সময়সূচি উল্লেখ করা হলো।

যুক্তরাষ্ট্র রমজানের সময় সূচি ২০২৩

যুক্তরাষ্ট্র আমেরিকা নামে পরিচিত। প্রতিবারের মতোই সংখ্যালঘু মুসলিমদের মাঝে রমজানের সময়সূচী প্রকাশিত হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশন তো কর্তৃক সঠিক এমনই নির্ভুল সময়সূচী সংগ্রহ করে আপনাদের মাঝে উপস্থাপন করেছি। বাংলাদেশের বিভিন্ন দেশের লোক যুক্তরাষ্ট্রের বিভিন্ন আনাচে-কানাচে বসবাস করে থাকেন। তারা যেখানেই থাকুক না কেন পবিত্র রমজান মাসের সময়সূচী সঠিক ও নির্ভুল জেনে রাখা আবশ্যক। তাই আমরা যুক্তরাষ্ট্রের সময়সূচি ২০২৩ আপনাদের জন্য উপস্থাপন করেছি। একটু নিচে প্রবেশ করলেই যুক্তরাষ্ট্রের রমজানের সময়সূচি ২০২৩ দেখতে পারবেন।

আমেরিকা সেহরি ও ইফতারের সময়সূচি 2023

নিচের দেওয়া তালিকা থেকে দেখে নিতে পারবেন আমেরিকা সেহেরি ও ইফতারের সময়সূচি ২০২৩। যারা বাংলা ভাষাভাষী লোক আমেরিকায় বসবাস করেন। তাদের জন্য এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কেননা আমেরিকায় মুসলিমদের সংখ্যা অনেক কম। বিধায় সেখানে ইসলামিক কোন তথ্য জানতে খুবই সমস্যায় পড়তে হয়। অতঃপর আপনি যদি এই পোস্ট দেখে থাকেন তাহলে এখান থেকেই জেনে নিন আমেরিকা সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩।

রহমতের ১০ দিন

সকলে জানি পবিত্র রমজান মাসকে তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম হচ্ছে রহমতের ১০ দিন দ্বিতীয় মাগফিরাতের দশ, তৃতীয় নাজাতের দশ দিন। এ পবিত্র রমজান মাসকে ঘিরে অনেকের বেশি বেশি ইবাদত করতে লক্ষ্য করা যায়। তো রহমতের দশ দিনে রয়েছে বিশেষ ফজিলত। যেখানে আল্লাহ তাআলা এই দিনগুলোতে বান্দাদেরকে রহমত বর্ষণ করতে থাকেন। নিম্নে রহমতে ১০ দিনের তালিকা দেওয়া হল।

মাগফেরাতের ১০ দিন

মাগফেরাত ১০ দিন রমজানের দ্বিতীয় দশ দিনকে বলা হয়। এই সময় রয়েছে বিশেষ এক ফজিলত, এই ১০ দিনে আল্লাহ তায়ালা মুসলমানের উপর সকল গুনাহ মাফ করে থাকেন। নিম্নে মাগফিরাতের ১০ দিনের তালিকা উল্লেখ করা হলো।

নাজাতের ১০ দিন

নাজাতের ১০ দিন আল্লাহতালা তার বান্দাদের সকল গুনাহ মাফ করে দিয়ে জাহান্নাম থেকে মুক্ত করবেন। এই 10 দিনের একটি রাত হবে পবিত্র শবে কদরের রাত। যে রাতে প্রতিটা মুসলমানের ভাগ্য একটি বছরের জন্য নির্ধারণ করা হয়ে থাকে। সম্ভবত ২৬ রোজা থেকে শেষ রোজা এর মধ্যে যেকোনো একটি রাত হবে শবে কদরের রাত। নিম্মে নাজাতের 10 দিনের তালিকা দেওয়া হলো।

ইউনাইটেড স্টেটস আজকের সেহরি ও ইফতারের সময়

ইউনাইটেড স্টেটস আজকের সেহরি ও ইফতারের সময় নিম্নের তালিকা থেকে দেখে নিন। অনেক মুসলমান প্রবাসী হিসেবে বাংলাদেশসহ এশিয়ার বাংলা ভাষাভাষী লোক এদেশে বসবাস করেন। ইউনাইটেড স্টেটস মুসলিম সংখ্যালঘু হলেও অনেক মুসলমান বাইরের দেশ থেকে এসে বসবাস করেন। তাদের জন্যই মূলত আজকের সেহরি ও ইফতারের সময়সূচি নিম্ন উপস্থাপন করা হয়েছে।

যুক্তরাষ্ট্র রোজার সময় সূচি ২০২৩

যুক্তরাষ্ট্র, ইউনাইটেড স্টেটস বলতে একই। এখানে বিভিন্ন রাজ্য রয়েছে। বিভিন্ন রাজ্যের সময়সূচি ২০২৩ আমরা আপনাদের জন্য উপস্থাপন করেছি। যুক্তরাষ্ট্রের সময়সূচি ২০২৩ নিম্নে দেয়া হয়েছে। প্রতিবারের মতো আমার নির্ভুল এবং সঠিক রোজার সময়সূচী আপনাদের জন্য উপস্থাপন করছি। নিম্নে তালিকা দেওয়া হলো।

আমেরিকা রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

এই ক্যালেন্ডার সমূহে অনেক সুবিধা রয়েছে। আপনি ঘরে ঝুলিয়ে রাখতে পারেন, এবং সেখান থেকে খুব সহজেই আপনি পুরো রমজানের সময়সূচি জানতে পারবেন। ক্যালেন্ডারে দেওয়া থাকে সেহরীর সময় এবং ইফতারের সময়সূচি। তাই আমরা ৩০ দিনের পুরো রমজানের ক্যালেন্ডার পিডিএফ আকারে আপনাদের জন্য উপস্থাপন করেছি। আপনারা চাইলে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে সংগ্রহ করে রাখতে পারেন। নিম্নে পিডিএফ ফাইলটি দেওয়া হল।

শেষ কথা

ইউনাইটেড স্টেট বা আমেরিকা বা যুক্তরাষ্ট্র অনেক বড় একটি রাষ্ট্র। এ রাষ্ট্রগুলোতে অনেকগুলো অঙ্গরাজ্যের গঠিত হয়ে থাকে। এসব অঙ্গরাজ্যগুলোতে মুসলিমরা সংখ্যালঘু। তবে আমরা তাদের জন্য উপস্থাপন করেছি আমেরিকা (USA) রমজানের সময়সূচী 2023 । যারা বাংলা পাশাপাশি লোক আমেরিকায় বসবাস করেন তারা এ পোস্ট ভালো করে দেখে নিন এবং সংগ্রহ করে রেখে দিন রমজানের ক্যালেন্ডার। অতঃপর আপনার পরিচিত কেউ যদি আমেরিকায় বসবাস করেন তাহলে এই পোস্ট তাকে শেয়ার করে দিন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *