পহেলা বৈশাখ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

প্রতি বছর এপ্রিলের ১৪ তারিখে বাংলাদেশে পহেলা বৈশাখ উদযাপন করা হয়। আজকে বাংলা ১৪৩০ সনের বৈশাখ মাস শুরু হয়েছে। এই উপলক্ষে সবাই বাংলা নতুন বরষকে বরন করে নিচ্ছে। গ্রামে বা শহরে সব জায়গায় বৈশাখের সুবাস ছড়িয়ে পড়ে। গ্রামে গ্রামে নতুন বর্ষ উপলক্ষে মেলা বসে। এই দিনে পান্তা-ইলিশের এক প্রচলন রয়েছে বাঙ্গালিদের। নতুন বর্ষ সম্পর্কে অনেক বিখ্যাত মনিষীগণ পহেলা বৈশাখ নিয়ে উক্তি লিখেছেন।

এই উক্তি গুলো আপনারা এখান থেকে পড়তে পারবেন। এগুলো সংগ্রহ করে অন্যাদের সাথে শেয়ার করতে পারবেন। পহেলা বৈশাখ সম্পর্কে ফেসবুক স্ট্যাটাস, ক্যাপশন রয়েছে, যেগুলো ফেসবুকে পোস্ট করতে পারবেন। এছাড়া এখানে বাংলা নববর্ষের শুভেচ্ছা বার্তা, ছন্দ ও বাণী দেওয়া আছে। তো যারা এগুলো সংগ্রহ করতে চান, সম্পূর্ণ পোস্ট টি পড়ুন।

পহেলা বৈশাখ নিয়ে উক্তি

এই দিন টি প্রতি বছরে এক বার পালন করা হয়। পহেলা বৈশাখ বাঙ্গালিদের এক অন্যতম সংস্কৃতির দিন। এই দিন সম্পর্কে সকল লেখক ও বিখ্যাত মনিষীরা অনেক উক্তি লিখেছেন। তাদের লেখা সেই উক্তি গুলো থেকে এখানে কিছু বাংলা নববর্ষের শ্রেষ্ঠ উক্তি শেয়ার করেছি। নিচে থেকে পহেলা বৈশাখ নিয়ে উক্তি গুলো পড়ে নিন।

বছর ঘুরে এলো আরেক প্রভাতী ফিরে এলো সুরের মঞ্জুরী পলাশ শিমুল গাছে লেগেছে আগুন এ বুঝি বৈশাখ এলেই শুনি মেলায় যাইরে, মেলায় যাইরে বাসন্তী রঙ শাড়ী পরে ললনারা হেটে যায়
– মাকসুদ

অপেক্ষা – একটি রাত্রিশেষের অপেক্ষা – একটি সূর্যোদয়ের আকাঙ্ক্ষা – চিরন্তন নতুনত্বের সময় যখন – একটি নববর্ষের
– সংগৃহীত

শুনরে বেটা চাষার পো, বৈশাখ জ্যৈষ্ঠে হলুদ রো। আষাঢ় শাওনে নিড়িয়ে মাটি,ভাদরে নিড়িয়ে করবে খাঁটি। হলুদ রোলে অপর কালে, সব চেষ্টা যায় বিফলে।
– ক্ষণা

ফিরে ফিরে বারবার সে এসেছে প্রতিটি বারে সেই সে নবীন পহেলা বৈশাখ… শুভকামনায় নববর্ষ রঙিন
( সংগৃহীত)

আনন্দে আতঙ্কে নিশি নন্দনে উল্লাসে গরজিয়া মত্ত হাহা রবে ঝার সঞ্জীব বাধ উন্মাদিনী কালবৈশাখীর নৃত্য হোক তবে ।
– রবীন্দ্রনাথ ঠাকুর

এসো, এসো, এসো হে বৈশাখ তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি, অশ্রুবাষ্প সুদূরে মিলাক। মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা।
– রবীন্দ্রনাথ ঠাকুর

চৈত্রে চালিতা, বৈশাখে নালিতা, আষাড়ে ভাদ্রে তালের পিঠা। আর্শ্বিনে ওল, কার্তিকে কৈয়ের ঝুল
– ক্ষণা

চৈত্রে দিয়া মাটি বৈশাখে কর পরিপাটি।
– ক্ষণা

এখন আমার জেগে ওঠার সময় এখন আমার সময় পথে নামার এখন সময় নতুন সূর্যের.. এখন সময় পূর্বপানে চাওয়ার
– সংগৃহীত

শুনরে বেটা চাষার পো, বৈশাখ জ্যৈষ্ঠে হলুদ রো। আষাঢ় শাওনে নিড়িয়ে মাটি,ভাদরে নিড়িয়ে করবে খাঁটি। হলুদ রোলে অপর কালে, সব চেষ্টা যায় বিফলে।
– ক্ষণা

হে ভৈরব, হে রুদ্র বৈশাখ! ধুলায় ধূসর রুক্ষ উড্ডীন পিঙ্গল জটাজাল, তপঃক্লিষ্ট তপ্ত তনু, মুখে তুলি বিষাণ ভয়াল কারে দাও ডাক হে ভৈরব, হে রুদ্র বৈশাখ!
– রবীন্দ্রনাথ ঠাকুর

চৈত্রেতে থর থর বৈশাখেতে ঝড় পাথর জ্যৈষ্ঠতে তারা ফুটে তবে জানবে বর্ষা বটে।
– ক্ষণা

কী যে খুঁজি, নিজেই পাই না বুঝে হেলায় ভুলে, খেয়াল খুলে দেয়াল মরি জুঝে। আমার দিন কেটে যায় খুঁজে!
– সংগৃহীত

রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি, আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ। মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক॥
– রবীন্দ্রনাথ ঠাকুর

রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি, আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ। মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক॥
– রবীন্দ্রনাথ ঠাকুর

পহেলা বৈশাখ নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুর একটি বিখ্যাত কবি ও লেখক। তিনি বিভিন্ন বিষয়ে কবিতা ও গল্প লিখেছেন। পহেলা বৈশাখ সম্পর্কে তার কিছু কথা উল্লেখ করা হয়েছে। তিনি বাংলা নববর্ষ সম্পর্কে কিছু উক্তি লিখেছেন। যেই উক্তি গুলো আপনারা এখানে পেয়ে যাবেন। পহেলা বৈশাখ সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন “মুক্ত করি দিনু দ্বার– আকাশের যত বৃষ্টিঝড় আয় মোর বুকে, শঙ্খের মতন তুলি একটি ফুৎকার হানি দাও হৃদয়ের মুখে। বিজয়গর্জনস্বনে অভ্রভেদ করিয়া উঠুক মঙ্গলনির্ঘোষ, জাগায়ে জাগ্রত চিত্তে মুনিসম উলঙ্গ নির্মল কঠিন সন্তোষ।  নিচে আরও কিছু উক্তি দেওয়া আছে, সেগুলো দেখুন।

  • রসের আবেশরাশি শুষ্ক করি দাও আসি, আনো আনো আনো তব প্রলয়ের শাঁখ। মায়ার কুজ্ঝটিজাল যাক দূরে যাক॥
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • চাব না পশ্চাতে মোরা, মানিব না বন্ধন ক্রন্দন, হেরিব না দিক– গনিব না দিন ক্ষণ, করিব না বিতর্ক বিচার উদ্দাম পথিক। মুহূর্তে করিব পান মৃত্যুর ফেনিল উন্মত্ততা উপকণ্ঠ ভরি– খিন্ন শীর্ণ জীবনের শত লক্ষ ধিক্কারলাঞ্ছনা উৎসর্জন করি।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • তার পরে ফেলে দাও, চূর্ণ করো, যাহা ইচ্ছা তব– ভগ্ন করো পাখা। যেখানে নিক্ষেপ কর হৃত পত্র, চ্যুত পুষ্পদল, ছিন্নভিন্ন শাখা, ক্ষণিক খেলনা তব, দয়াহীন তব দস্যুতার লুণ্ঠনাবশেষ, সেথা মোরে ফেলে দিয়ো অনন্ততমিস্র সেই বিস্মৃতির দেশ।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • বৈশাখ হে, মৌনী তাপস, কোন্‌ অতলের বাণী এমন কোথায় খুঁজে পেলে। তপ্ত ভালের দীপ্তি ঢাকি মন্থর মেঘখানি এল গভীর ছায়া ফেলে॥
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • রুদ্রতপের সিদ্ধি এ কি ওই-যে তোমার বক্ষে দেখি, ওরই লাগি আসন পাতো হোমহুতাশন জ্বেলে॥ নিঠুর, তুমি তাকিয়েছিলে মৃত্যুক্ষুধার মতো তোমার রক্তনয়ন মেলে।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • মুক্ত করি দিনু দ্বার– আকাশের যত বৃষ্টিঝড় আয় মোর বুকে, শঙ্খের মতন তুলি একটি ফুৎকার হানি দাও হৃদয়ের মুখে। বিজয়গর্জনস্বনে অভ্রভেদ করিয়া উঠুক মঙ্গলনির্ঘোষ, জাগায়ে জাগ্রত চিত্তে মুনিসম উলঙ্গ নির্মল কঠিন সন্তোষ।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • ভীষণ, তোমার প্রলয়সাধন প্রাণের বাঁধন যত যেন হানবে অবহেলে। হঠাৎ তোমার কণ্ঠে এ যে আশার ভাষা উঠল বেজে, দিলে তরুণ শ্যামল রূপে করুণ সুধা ঢেলে॥
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • ঈশানের পুঞ্জমেঘ অন্ধবেগে ধেয়ে চলে আসে বাধাবন্ধহারা গ্রামান্তরে বেণুকুঞ্জে নীলাঞ্জনছায়া সঞ্চারিয়া হানি দীর্ঘধারা। বর্ষ হয়ে আসে শেষ, দিন হয়ে এল সমাপন, চৈত্র অবসান– গাহিতে চাহিছে হিয়া পুরাতন ক্লান্ত বরষের সর্বশেষ গান।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • সে পূর্ণ উদাত্ত ধ্বনি বেদগাথা সামমন্ত্রসম সরল গম্ভীর সমস্ত অন্তর হতে মুহূর্তে অখণ্ডমূর্তি ধরি হউক বাহির। নাহি তাহে দুঃখসুখ পুরাতন তাপ-পরিতাপ, কম্প লজ্জা ভয়– শুধু তাহা সদ্যঃস্নাত ঋজু শুভ্র মুক্ত জীবনের জয়ধ্বনিময়।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • হে দুর্দম, হে নিশ্চিত, হে নূতন, নিষ্ঠুর নূতন, সহজ প্রবল, জীর্ণ পুষ্পদল যথা ধ্বংস ভ্রংশ করি চতুর্দিকে বাহিরায় ফল, পুরাতন পর্ণপুট দীর্ণ করি বিকীর্ণ করিয়া অপূর্ব আকারে তেমনি সবলে তুমি পরিপূর্ণ হয়েছ প্রকাশ– প্রণমি তোমারে।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • নবাঙ্কুর ইক্ষুবনে এখনো ঝরিছে বৃষ্টিধারা বিশ্রামবিহীন, মেঘের অন্তর-পথে অন্ধকার হতে অন্ধকারে চলে গেল দিন। শান্ত ঝড়ে, ঝিল্লিরবে, ধরণীর স্নিগ্ধ গন্ধোচ্ছ্বাসে, মুক্ত বাতায়নে বৎসরের শেষ গান সাঙ্গ করি দিনু অঞ্জলিয়া নিশীথগগনে।
    – রবীন্দ্রনাথ ঠাকুর
  • শুধু দিনযাপনের শুধু প্রাণধারণের গ্লানি শরমের ডালি, নিশি নিশি রুদ্ধ ঘরে ক্ষুদ্রশিখা স্তিমিত দীপের ধূমাঙ্কিত কালি, লাভ-ক্ষতি-টানাটানি, অতি ক্ষুদ্র ভগ্ন-অংশ-ভাগ, কলহ সংশয়– সহে না সহে না আর জীবনেরে খণ্ড খণ্ড করি দণ্ডে দণ্ডে ক্ষয়।
    – রবীন্দ্রনাথ ঠাকুর

পহেলা বৈশাখের স্ট্যাটাস

পহেলা বৈশাখ উপলক্ষে ফেসবুকে বা সামাজিক যোগাযোগে স্ট্যাটাস শেয়ার করতে পারবেন। এই স্ট্যাটাস গুলো পহেলা বইয়াখের ছবি পোস্ট করার সাথে যুক্ত করত পারবেন। নিচের অংশে পহেলা বৈশাখের সুন্দর সুন্দর স্ট্যাটাস দেওয়া আছে। আপনার পছন্দের ফেসবুক স্ট্যাটাস টি সংগ্রহ করেনিন।

  • চৈত্রের রাত্রি শেষে, সূর্য আসে নতুন বেসে, সেই সূর্যের রঙ্গিন আলো, মুছে দিক তোমার জীবনের সকল কালো।
  • পুরনো যত হতাশা, দুঃখ, অবসাদ, নতুন বছর সেগুলোকে করুক ধূলিসাৎ। সুখ, আনন্দে মুছে যাক সকল যাতনা।
    শুভ পহেলা বৈশাখ।
  • বছর শেষে ঝরা পাতা বলল উড়ে এসে, একটি বছর পেরিয়ে গেল হাওয়ার সাথে ভেসে। নতুন বছর এসেছে, তাকে যত্ন করে রেখো, স্বপ্ন গুলো সত্যি করে খুব ভাল থেকো। শুভ নববর্ষ।
  • বিদায় নিল আজ পুরনো বছরের সূর্য। আসবে নতুন সকাল, নতুন দিন, নতুন স্বপ্ন, নতুন আসা। আর নতুন হোক আজকের ভালবাসা।
    শুভ নববর্ষ
  • নতুন সূর্য, নতুন প্রাণ। নতুন সুর, নতুন গান। নতুন ঊষা, নতুন আলো। নতুন বছর কাটুক ভাল। কাটুক বিষাদ, আসুক হর্ষ। শুভ হোক নববর্ষ। সবাইকে নববর্ষের শুভেচ্ছা।
  • নতুন আশা নতুন প্রাণ, নতুন হাসি নতুন গান, নতুন সকাল নতুন আলো, নতুন দিন হোক ভালো, দুঃখকে ভুলে যাই, নতুনকে স্বাগত জানাই শুভ নববর্ষ
  • পানতা ইলিশ আর ভরতা বাঙ্গালীর প্রাণ নতুন বছর সবাই গাইবো বৈশাখের গান এসো হে বৈশাখ এসো এসো
    শুভ নববর্ষ
  • নিশি যখন ভোর হবে। সুখ তারা নিভে যাবে, আসবে একটা নতুন দিন, দুঃখ হতাশা যাও ভুলে, হাসি আনন্দ নিও তুলে, বছরটা হোক অমলিন।
    শুভ নববর্ষ
  • বাউল গানের সন্ধ্যা তালে নতুন বছর এসেছে ঘুরে, উদাসী হাওয়ার সুরে সুরে রাঙ্গা মাটির পথটি জুড়ে ।
    শুভ নববর্ষ
  • নীল আকাশের মেঘের ভেলায়, ঘাসের উপর শিশির কনায়, প্রজাপতির রঙ্গীন ডানায়, ফালগুনের ফুলের মেলায়, একটা কথা তোমাকে জানাতে চাই শুভ ১ লা বৈশা।
  • জাগুক হৃদয়েতে নব আনন্দ, সঙ্গীতে দাও নতুন ছ্ন্দ, দুর করে দিয়ে সকল দুঃখ, আস হে নতুন আস।
    শুভ নববর্ষ
  • নববর্ষ সর্বদাই ছোটদের কাছে আনন্দের এক নাম। এই দিনে ছোটরা নতুন নতুন পোশাক পরে পহেলা বৈশাখ উদযাপন করে থাকে। আর সেই সকল কচি কাচাদের জন্য জানাই পহেলা বৈশাখের শুভেচ্ছা।

পহেলা বৈশাখের ১০ টি ফেসবুক স্ট্যাটাস

এখানে পহেলা বৈশাখের সেরা ১০ টি ফেসবুক স্ট্যাটাস দেওয়া আছে। যেগুলো আপনারা বাংলা নববর্ষ উপলক্ষে ফেসবুক শেয়ার করতে পারবেন। যারা শুভ নববর্ষ নিয়ে ফেসবুকে ছবি পোস্ট করতে চান, তারা অবশ্যই এই ফেসবুক স্ট্যাটাস গুলো সংগ্রহ করে নিবেন।

১। যেটুকু ভুল ছিল সুধরে নিব, না পাওয়ার কষ্ট টুকু ভুলে যাব, সবারে বাসবো ভাল, এ প্রত্যয়ে শুরু হোক নতুন বছর।
শুভ নববর্ষ

২। আবার আসবে বৈশাখ মাস, চৈত্রের অবসানে। নববর্ষের নতুন হাওয়া, উষ্ণতা দিবে প্রানে। মনের সকল গ্লানি ভুলে, জিবন নতুন ভাবে গড়বে, আবার নতুন সপ্ন দেখবে নববর্ষের টানে। শুভ নববর্ষ

৩। নববর্ষে নবরূপ রাঙিয়ে দিক প্রতিটি মুহূর্ত সুন্দর সমৃদ্ধ হোক আগামীর দিনগুলো শুভ নববর্ষ

৪। নতুন পোশাক নতুন সাজ। নতুন বছর শুরু আজ। মিষ্টি মন, মিষ্টি হাসি, শুভেচ্ছা জানাই রাশি রাশি”।
শুভ নববর্ষ

৫। তুমি সুন্দর, সুন্দর তোমার মন, তার চেয়ে সুন্দর হোক তোমার জীবন,পাশে থাকুক তোমার সকল আপনজন।
শুভ নববর্ষ

৬। কথার শেষে নতুন বেশে আসছে কোন ভেলা আনন্দে ভেসে।নতুন বছর আসছে প্রকৃতির মাঝে, তাই তো মন সেজেছে রঙিন বেশে।
শুভ নববর্ষ

৭। জাগুক হৃদয়েতে নব আনন্দ, সঙ্গীতে দাও নতুন ছ্ন্দ, দুর করে দিয়ে সকল দুঃখ, আস হে নতুন আস।
শুভ নববর্ষ

৮। তোমার জন্য সকাল-দুপুর, তোমার জন্য সন্ধা, তোমার জন্য সকল গোলাপ এবং রজনীগন্ধা। তোমার জন্য সব সুর তোমার জন্য ছন্দ। নতুন বছর বয়ে আনুক অনাবিল আনন্দ। শুভ নববর্ষ।

৯। কাটবে রাত, আসবে প্রভাত। যাক পুরাতন, যাক মুছে যাক সব দুঃখ। নতুন বছর, নতুন আশা, সঙ্গে থাকুক ভালবাসা।
শুভ নববর্ষ

১০। রেশমী চুরি আর রঙিন শাড়ি । ইলিশ ভাজি আর পান্তা হাড়ি । ঢাক ঢোল আর তবলা। নতুন সাজে সাজল বাংলা। এলরে পহেলা বৈশাখ। শুভ নববর্ষ

পহেলা বৈশাখের ক্যাপশন

এখানে পহেলা বৈশাখের ক্যাপশন দেওয়া হয়েছে। এই ক্যাপশন গুলো ফেসবুকে শেয়ার করতে পারবেন। নববর্ষ উপলক্ষে ছবি পোস্ট করার সাথে অবশ্যই ক্যাপশন প্রয়োজন হবে। তাই আপনারা নিচে থেকে এই ক্যাপশন গুলো সঙরও করে নিবেন।

কৃষাণ, কৃষকের ঘরে ঘরে জ্বলে উঠলো আনন্দে আলো। নতুন বছরের দিনগুলো কাটুক সকলেরই ভালো। শুভ নববর্ষ

বাংলা নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা রইল সকলের জন্য। শুভ নববর্ষ

ঝরে গেল আজ বসন্তের পাতা, নিয়ে যাক সঙ্গে সব মলিনতা । বৈশাখের সকালে, লাগুক প্রাণে আনন্দের এই স্পর্শ, মন থেকে আজ জানাই তোমায়
শুভ নববর্ষ

পানতা ইলিশ আর ভরতা বাঙ্গালীর প্রাণ
নতুন বছর সবাই গাইবো বৈশাখের গান এসো হে বৈশাখ এসো এসো
শুভ নববর্ষ

উদাসী হাওয়ার সুরে সুরে। নতুন বছর এলো ঘুরে। তাইতো জানাই তোমাকে। শুভ নববর্ষ

নতুন বছরের নতুন আলো । দোয়া রইল, বাকিটা সময় কাটুক তোমাদের ভালো। শুভ নববর্ষ

সব খারাপ স্মৃতিকে পুরনো দুঃখ হিসেবে ভুলে যাও,
নতুন বছর শুরু করো নতুন আশা আর প্রতিজ্ঞা দিয়ে,
শুভ নববর্ষ

পুরনো বছর হল শেষ। নতুন বছর এলো বেশ। পান্তা ইলিশে মোদের বাংলাদেশ। শুভ নববর্ষ

পুরনো বছরটা তোমার যতোই খারাপ কাটুক না কেন,
নতুন বছর তোমার জীবনে সব খুশী নিয়ে আসবে…
শুভ নববর্ষ

পাখির ডানায় লিখে দিলাম নববর্ষের নাম বন্ধু তোমরা উড়ে দেখো পাবে সুখের ঘ্রান। পুরোনো সব কষ্ট করে ফেলো নষ্ট! নতুন বছরের নতুন যাত্রা হয় যেন সুখ আর বিনোদনময়! এই কামনায় তোমাদের জানাই পয়লা বৈশাখের শুভেচ্ছা

শেষ কথা

এই পোস্টে বাংলা নববর্ষ উপলক্ষে সুন্দর সুন্দর স্ট্যাটাস, উক্তি, বাণী ও কবিতা গুলো শেয়ার করা হয়েছে, যেগুলো আপনারা নিজের জন্য ব্যবহার করতে পারবেন। ফেসবুকে পহেলা বৈশাখ সম্পর্কে ছবি পোস্ট করার জন্য বাংলা নববর্ষের স্ট্যাটাস দেওয়া আছে, সেগুলো ব্যবহার করবেন। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে এবং এই পোস্ট থেকে পহেলা বৈশাখ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন সংগ্রহ করতে পেরেছেন। এই রকম আরও পোস্ট পেতে আমার সাথেই থাকবেন।

আরও দেখুনঃ

শুভ নববর্ষ ১৪৩০, বাংলা নববর্ষের শুভেচ্ছা বাণী ও ফেসবুক স্ট্যাটাস

পহেলা বৈশাখের কবিতা ২০২৩

পহেলা বৈশাখ ছবি ২০২৩ । বাংলা নববর্ষ পিক ১৪৩০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *