তুরস্ক রমজান ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

তুরস্ক রমজান ক্যালেন্ডার ২০২৩। মার্চের ২৩ তারিখ থেকে তুরুস্কে মাহে রমজান শুরু। যেহেতু এটি একটি মুসলিম দেশ, তাই রমজান উপলক্ষে প্রস্তুতি চলছে। এর পাশা-পাশি তুরুস্ক ইসলামিক ফাউন্ডেশন তাদের দেশের জন্য ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার তৈরি করেছে। যার উপর ভিত্তি করে তুরুস্কের সকল স্থানীয় ও প্রবাসী মুসলিমগন রমজান মাসের সেহরি ও ইফতার করবে সঠিক সময়ে। রমজানের নির্ভুল এই সময় সূচি টি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

তুরুস্কের জন্য প্রকাশিত রমজান মাসের সেহরি ও ইফতারের সময় সূচি পিডিএফ আকারে প্রকাশ করেছি। অনেক বাঙালি তুরুস্কে বসবাস করতেছেন। তাই আপনারা সেহরি ও রমজানের নির্ভুল সময় সূচি সংগ্রহ করে নিন। এই সময় সূচিতে সেহরির শেষ সময়, ইফতার শুরু সময় দেওয়া আছে এবং রহমও, মাগফিরাত ও নাজাতের রোজার সময় সূচি কে আলাদা আলাদা ভাবে উপস্থাপন করা আছে।

তুরস্ক রোজা ২০২৩

তুরুস্ক একটি মুসলিম রাষ্ট্র। এই দেশের সকলেই মুসলিম। তাছাড়া এখানে কর্মরত বাংলাদেশ, ভারত ও পাকিস্তান এর অনেক মুসল্লি আছে। তাড়াও মাহে রমজানের রোজা পালন করে। তাই তুরুস্কের সময়ের সাথে মিল রেখে রমজান মাসের শুরু তারিখ প্রকাশ করেছে। চাঁদ দেখার উপর নির্ভর করে তুরুস্ক ইসলামিক সংস্থাটি রমজান শুরুর সঠিক তারিখ ঘোষণা দিয়েছে। এই অনুযায়ী ২০২৩ সালের ২৩ শে মার্চ থেকে তুরুস্কে রোজা শুরু হবে। আরেকটি মুসলিম দেশ সৌদি আরবেও একই সাথে মাহে রমজান শুরু।

তুরস্ক রমজান ক্যালেন্ডার ২০২৩ PDF

সাধারণত তুরুস্কে ইংরেজি সালের ক্যালেন্ডার হিসেবের মাধ্যমে রমজান মাসের ক্যালেন্ডার প্রকাশ করেছে। সবার সুবিধার জন্য রমজানের সময় সূচিতে ইংরেজি ও আরবি উভয় তারিখে দিয়েছে। তুরস্ক রমজান ক্যালেন্ডার এর উপর ভিত্তি করে ২০২৩ সালের রোজার সময় নির্ধারন করা হয়েছে। এছাড়া সেরি ও ইফতারের সময় সূচি প্রকাশ করেছে। এর পাশা-পাশি রমজানের জন্য পাছ ওয়াক্ত নামাজের নির্ধারিত সময় ক্যালেন্ডারে দিয়েছে। নিচে রমজান মাসের ক্যালেন্ডার টি শেয়ার করেছি। যাদের প্রয়োজন, তারা পিডিএফ সংগ্রহ করে রাখতে পারেন।

তুরস্ক রমজানের সময় সূচি ২০২৩

অবশেষে তুরুস্কের রমজানের সময় সূচি প্রকাশ করেছে। সবাই গুগল থেকে এটি সংগ্রহ করতে পারবেন। যারা তুরুস্কে থেকে রোজা পালন করবেন, তারা অবশ্যই এই সময় সূচি টি অনুসরণ করবেন। এর কারণে এক দেশের রমজানের সময় সূচির সাথে অন্য দেশের সেহরি ও ইফতারের সময় সূচির মিল নেই। নিচে রমজানের একটি সময় সূচি দেওয়া আছে। যেখানে প্রতিদিনের সেহরির শেষ সময়, ইফতারের সময় দিন, বার ও ইংরেজি তারিখ অনুযায়ী দেওয়া আছে। এটি আপনারা পিডিএফ ফাইলে সংগ্রহ করতে পারবেন। সঠিক সময় জানতে নিচে ক্যালেন্ডার টি সংগ্রহ করে রাখবেন।

তুরস্ক সেহরি ও ইফতারের সময়সূচি 2023

ফজরের আগ পর্যন্ত সেহরির সময় বিদ্যামান থাকে। এই সময়ের আগেই সেহরি শেষ করার নির্দেশ দেওয়া আছে। এছাড়া রমজানের সময় সূচিতে সেহরির শেষ সময় উল্লেখ করে দেওয়া আছে। আবার ইফতারের জন্য একটি নির্দিষ্ট সময় দেওয়া থাকে। এই সময়ের আগে বা মাগরিবের আযানের পূর্বে কোনো খাবার গ্রহণ করা যাবে না। কোণও ধরনের ঝামেলা ছাড়া সেহরি ও ইফতারের সঠিক সময় জানতে নিচের সময় সূচি টি ফলো করবেন। এখানে রহমতের ১০ দিন, মাগফেরাতের ১০ দিন ও নাজাতের ১০ দিনের সেহরি ও ইফতারের সময় আলাদা আলাদা ভাবে দেওয়া আছে।

তুরস্ক আজকের সেহরি ও ইফতারের সময়

ফজরের আযানের পূর্ব পর্যন্ত যত খুশি খাবার বা সেহরি গ্রহণ করা যাবে। এছাড়া এর জন্য রমজানের ক্যালেন্ডারে নির্ধারিত সময় দেওয়া আছে। সেই অনুযায়ী সেহরি শেষ করবেন। উপরে সেহরি ও ইফতারের সম্পূর্ণ সময় সূচি শেয়ার করেছি। সটি ফলো করলেই প্রতিদিনের সেহরি ও ইফতারের নির্ভুল সময় জানতে পারবেন।

ইস্তাম্বুল সেহরি ও ইফতারের সময়সূচি

তুরস্কের উত্তর-পশ্চিমভাগে অবস্থিত একাধারে দেশটির বৃহত্তম নগরী এটি। তুরুস্কের রমজানের প্রধান সময় সূচির সাথে এটির মিল নেই। কারণ ইস্তাম্বুল শহরের সাথে কয়েক মিনিটের ব্যবধান আছে। যার ফলে তুরুস্কের মেইন সময় সূচির সাথে এই শহরের রমজানের সময় সূচিতে মিল না থাকায় আলাদা করে সেহরি ও ইফতারের সময় সূচি প্রকাশ করেছে। আপনারা যারা ইস্তাম্বুল শহরে বাস করেন নিচের দেওয়া সময় সূচি টি সংগ্রহ করবেন।

শেষ কথা

যারা তুরুস্কের প্রবাসী তারা শুধু মাত্র এই সময় সূচি ব্যবহার করতে পারবেন। কাতার, সৌদি বা আরব আমিরাত থেকে এটি ব্যবহারযোগ্য নয়। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগছে এবং এই পোস্ট থেকে তুরস্ক রমজান ক্যালেন্ডার ২০২৩ ও রমজান মাসের সেহরির ও ইফতারের সঠিক সময় সূচি সংগ্রহ করতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে infohelpbd.com এর সাথেই থাকবেন। ধন্যবাদ।

আরও দেখুনঃ

সৌদি আরবের মদিনা রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

সৌদি আরবের মক্কা রমজানের ক্যালেন্ডার ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

আবুধাবি রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

মালয়েশিয়া রমজানের সময় সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

দক্ষিণ আফ্রিকা রমজানের সময়সূচি ২০২৩ – আজকের সেহরি ও ইফতারের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *