চট্টগ্রামের পার্ক সমুহ

বাংলাদেশে ভ্রমণের জন্য অন্যতম হচ্ছে পার্ক। দেশের প্রতি শহরে বেশ কিছু পার্ক আছে। তেমনি চট্টগ্রাম অঞ্চলের মধ্যেই অনেক গুলো পার্ক পাওয়া যাবে। এছাড়া কিছু পার্ক বিশেষ করে শিশুদের জন্যও তৈরি করা হয়েছে। এই সকল পার্ক থেকে প্রতিটি শিশু আনন্দ উপভোগ করছে। বর্তমানে চট্টগ্রামে প্রায় ১০ টির বেশি পার্ক আছে। চট্টগ্রামের পার্ক সমুহ  কোথায় অবস্থিত? পার্কের নাম কি এবং কোথায় যাবেন বিস্তারিত জেনে নিন।

চট্টগ্রামের পার্ক সমুহ

চট্টগ্রাম বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বন্দরনগরী এবং এখানে অনেক সুন্দর পার্ক রয়েছে যা বিনোদন ও প্রকৃতির সঙ্গে সময় কাটানোর সুযোগ দেয়। এখানে চট্টগ্রামের কিছু বিখ্যাত পার্কের সম্পর্কে তথ্য দেওয়া। প্রতি পার্ক অনেক সুন্দর। ভ্রমণের জন্য অনেকে চট্টগ্রামের পার্কে আসে। এছাড়া বিভিন্ন ছুটির দিনেও চট্টগ্রামের পার্ক সমূহ পছন্দের তালিকায় থাকে। নিচের এগুলো চট্টগ্রামের কিছু প্রধান পার্ক, যেখানে আপনি প্রকৃতি, বিনোদন, এবং পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানোর জন্য যেতে পারেন।

চট্টগ্রাম বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বন্দরনগরী এবং এখানে অনেক সুন্দর পার্ক রয়েছে যা বিনোদন ও প্রকৃতির সঙ্গে সময় কাটানোর সুযোগ দেয়। এখানে চট্টগ্রামের কিছু বিখ্যাত পার্কের সম্পর্কে তথ্য দেওয়া হলো:

জাতীয় উদ্যান (ফয়’স লেক)

ফয়’স লেক চট্টগ্রামের অন্যতম জনপ্রিয় বিনোদনকেন্দ্র। এটি পাহাড় ও লেকের সুন্দর সমন্বয়ে গঠিত একটি পার্ক, যেখানে নৌকাবিহার, ট্রেন রাইড, এবং বিভিন্ন ধরনের রাইডের সুযোগ রয়েছে। এখানে পিকনিক ও ক্যাম্পিংয়ের ব্যবস্থাও রয়েছে, যা পরিবার ও বন্ধুদের সাথে সময় কাটানোর জন্য আদর্শ।

বাটালি হিল

বাটালি হিল চট্টগ্রামের সবচেয়ে উঁচু স্থানগুলোর একটি, যেখানে থেকে চট্টগ্রাম শহর এবং কর্ণফুলী নদীর অসাধারণ দৃশ্য উপভোগ করা যায়। এটি একটি ছোট পার্কের মতো এলাকা, যেখানে মানুষ সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখার জন্য আসে। জায়গাটি চট্টগ্রাম শহরের কোলাহল থেকে দূরে প্রাকৃতিক পরিবেশে কিছুক্ষণ আরামদায়ক সময় কাটানোর জন্য পরিচিত।

ডিআইটি পার্ক

ডিআইটি পার্ক চট্টগ্রামের একটি সুন্দর এবং নিরিবিলি পার্ক, যেখানে পরিবার ও শিশুদের জন্য খেলার ব্যবস্থা রয়েছে। এটি নগরীর কেন্দ্রস্থলে অবস্থিত, যা সাধারণত স্থানীয়দের মাঝে বেশ জনপ্রিয়।

চট্টগ্রাম চিড়িয়াখানা

চট্টগ্রামের চিড়িয়াখানা পতেঙ্গার কাছে অবস্থিত। এটি একটি প্রাণী পার্ক এবং বিনোদনের জায়গা, যেখানে বিভিন্ন ধরনের বন্যপ্রাণী দেখতে পাওয়া যায়। এখানে শিশু এবং পরিবাররা অনেক সময় কাটায়, এবং এটি একটি শিক্ষামূলক বিনোদনের স্থানও বটে।

পতেঙ্গা সমুদ্র সৈকত পার্ক

পতেঙ্গা সমুদ্র সৈকত চট্টগ্রামের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। সৈকতের পাশেই একটি সুন্দর পার্ক তৈরি হয়েছে যেখানে মানুষ সমুদ্রের দৃশ্য উপভোগ করতে আসে। এখানে রয়েছে বসার জায়গা, এবং বিভিন্ন রাইড ও খাবারের স্টল, যা পর্যটকদের আকর্ষণ করে।

চট্টগ্রামের পার্ক কোথায়

চট্টগ্রামের প্রধান পার্কগুলো নগরীর বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। নিচে উল্লেখযোগ্য কিছু পার্কের অবস্থান দেওয়া হলো। এখানে পার্কের নাম সহ যাওয়ার ঠিকানা দেওয়া আছে। এই সকল পার্কে যাওয়ার জন্য নিচের ঠিকানা গুলো ফলো করুন।

ফয়’স লেক (জাতীয় উদ্যান)

অবস্থান: খুলশী, চট্টগ্রাম
ফয়’স লেক চট্টগ্রামের খুলশী এলাকায় অবস্থিত, এটি পাহাড় ও লেকের সমন্বয়ে তৈরি একটি বিনোদনকেন্দ্র।

বাটালি হিল

অবস্থান: টাইগার পাস, চট্টগ্রাম
বাটালি হিল চট্টগ্রামের টাইগার পাস এলাকায় অবস্থিত, যা শহরের উঁচু জায়গাগুলোর একটি। এখান থেকে পুরো শহর ও কর্ণফুলী নদীর দৃশ্য দেখা যায়।

ডিআইটি পার্ক

অবস্থান: আগ্রাবাদ, চট্টগ্রাম
ডিআইটি পার্ক চট্টগ্রাম শহরের বাণিজ্যিক এলাকা আগ্রাবাদে অবস্থিত। এটি পরিবারের জন্য বিশেষ করে শিশুদের খেলার উপযুক্ত জায়গা।

চট্টগ্রাম চিড়িয়াখানা

অবস্থান: ফয়’স লেক সংলগ্ন, খুলশী, চট্টগ্রাম
চট্টগ্রাম চিড়িয়াখানা ফয়’স লেকের কাছাকাছি খুলশী এলাকায় অবস্থিত, যা বন্যপ্রাণী ও শিক্ষামূলক ভ্রমণের জন্য পরিচিত।

পতেঙ্গা সমুদ্র সৈকত পার্ক

অবস্থান: পতেঙ্গা, চট্টগ্রাম
পতেঙ্গা সমুদ্র সৈকত চট্টগ্রাম শহরের দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত, কর্ণফুলী নদীর মোহনার কাছাকাছি। সৈকতের পাশেই একটি সুন্দর পার্ক তৈরি করা হয়েছে।

এসকল পার্ক ব্যাতিত আরও কিছু পার্ক আছে। তবে চট্টগ্রামের সেরা পার্ক গুলো এখানে শেয়ার করা হয়েছে। পার্কের সাথে পার্কের নাম ও ঠিকানা দেওয়া আছে। আশা করছি চট্টগ্রামের পার্ক সমুহ  ও চট্টগ্রামের পার্ক কোথায় বিস্তারিত জানতে পেরেছেন।

আরও দেখুনঃ

ডিসি পার্ক চট্টগ্রাম কিভাবে যাবো [লোকেশন]

আগ্রাবাদ শিশু পার্ক টিকেট মূল্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *