চট্টগ্রাম চিড়িয়াখানা টিকেট মূল্য কত টাকা

বাংলাদেশের টপ চিড়িয়াখানার মধ্যে একটি হচ্ছে চট্টগ্রাম চিড়িয়াখানা। সারা বাংলাদেশে এই চিড়িয়াখানার জনপ্রিয়তা রয়েছে। এছাড়া চট্টগ্রামে আসা বিদেশি টুরিস্টরাও এই চিড়িয়াখানা ভিজিট করে। চিড়িয়াখানার ভিতরে যাওয়ার জন্য শুরুতে টিকিট কাটতে হবে। একসময় মাত্র ১০ থেকে ২০ টাকা দিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানা টিকেট পাওয়া যেতো। কিন্তু বর্তমানে টিকিটের দাম বৃদ্ধি করা হয়েছে। চট্টগ্রাম চিড়িয়াখানা টিকেট মূল্য কত টাকা? কিভাবে টিকিট কাটবেন জেনেনিন।

চট্টগ্রাম চিড়িয়াখানা টিকেট মূল্য

চট্টগ্রাম চিড়িয়াখানা চট্টগ্রাম শহরের কেন্দ্র থেকে প্রায় তিন কিলোমিটার উত্তর-পূর্ব দিকে, পাহাড়তলীতে ইউএসটিসি মেডিকেল কলেজের সন্নিকটে পাহাড়ের পাদদেশে অবস্থিত। এটি কেবলমাত্র একটি বিনোদনকেন্দ্র নয়, বরং প্রাণী সংরক্ষণ ও গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চিড়িয়াখানায় প্রাণীদের সুরক্ষা, পরিচর্যা, এবং গবেষণার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়, যা দেশের জীববৈচিত্র্য রক্ষায় একটি গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

এই চিড়িয়াখানায় রয়েল বেঙ্গল টাইগার, মায়া হরিণ, এশীয় কালো ভালুক, ভারতীয় সিংহ, এবং আফ্রিকান জেব্রার মতো অনন্য প্রাণীদের দেখা যায়। এছাড়াও, এখানে উল্লুক, রেসাস বানর, উল্টো লেজি বানর, চিতা বিড়াল, ময়ূর, রাজ ধনেশ, মদনটাক, এবং ভুবন চিলের মতো বিভিন্ন প্রজাতির পাখিও রয়েছে। বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রবেশের টিকিটের মূল্য ৭০ টাকা নির্ধারিত হয়েছে।

কোথা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানার টিকেট কাটবেন?

অনলাইনে তাদের একটি অফিসিয়াল ওয়েবসাইট থাকলেও, সেখানে টিকিট বিক্রি হয় না। যার কারণে বর্তমানে সরাসরি চিড়িয়াখানার টিকিট কাউন্টার থেকেই এটি নেওয়া লাগবে। চিড়িয়াখানার প্রবেশ পথে টিকিট কাউন্টার পাওয়া যাবে। সেখানে প্রতিজনের জন্য একটি করে টিকিট কাটা লাগবে। একবার টিকিট কাতলে একবারই প্রবেশ করতে পারবেন। বয়স অনুযায়ী টিকিটের দাম কম বেশি হতে পারে। এছাড়া একদম ছোট বাচ্চাদের জন্য টিকিট মূল্য নেওয়া হবে না।

চট্টগ্রাম চিড়িয়াখানা কখন খোলা থাকে

চিড়িয়াখানাটি বন্যপ্রাণী সংরক্ষণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য নিয়মিত শিক্ষা সফরের আয়োজন করা হয়, যা তাদের বন্যপ্রাণী এবং পরিবেশ সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতন করে তোলে। প্রতিদিন হাজারো পর্যটক এখানে বেড়াতে আসে। চট্টগ্রাম চিড়িয়াখানা শনি থেকে শুক্র প্রতিদিন সকাল ১০:০০ ঘটিকা থেকে সন্ধ্যা ৬:৩০ পর্যন্ত খোলা থাকে। তাই এই সময়ের মধ্যেই ভ্রমণে আসবেন। তা নাহলে চিড়িয়াখানা বন্ধ পাওয়া যাবে।

চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রবেশের টিকিটের মূল্য ৭০ টাকা নির্ধারিত হয়েছে, যা এই চিড়িয়াখানার উন্নয়ন ও প্রাণীদের সুরক্ষার জন্য ব্যবহৃত হয়। এটি সাশ্রয়ী মূল্যে একটি সমৃদ্ধশালী অভিজ্ঞতা উপভোগের সুযোগ প্রদান করে, যেখানে দর্শনার্থীরা প্রকৃতির সঙ্গে ঘনিষ্ঠভাবে পরিচিত হতে পারেন এবং বিভিন্ন বিরল ও আকর্ষণীয় প্রাণী দেখতে পারেন।

আরও দেখুনঃ

চট্টগ্রাম চিড়িয়াখানা ফোন নাম্বার ও যোগাযোগের ঠিকানা

চট্টগ্রাম চিড়িয়াখানা কিভাবে যাব [ঠিকানা]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *