মিরপুর চিড়িয়াখানা বন্ধ কবে ২০২৪

বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানাটি মিরপুরে অবস্থিত। বাংলাদেশের দর্শনিয় স্থানের মধ্যে অন্যতম একটি হচ্ছে চিড়িয়াখানা। দেশের বিভিন্ন স্থানে চিড়িয়াখানা আছে, তবে মিরপুরের চিড়িয়াখানাটি অধিক উন্নত। শিশুদের জন্য একটি প্রয়োজনীয় স্থান হলো এই চিড়িয়াখানা। বাংলাদেশের বাইরে থেকেও অনেক পর্যটক চিড়িয়াখানায় ভ্রমণ করতে আসে। প্রতি সপ্তাহে ৬ দিন চিড়িয়াখানা খোলা থাকে। বাকি একদিন এটি বন্ধ থাকে। বিভিন্ন সরকারি ছুটির দিবেও চিড়িয়াখানা খোলা থাকে। মিরপুর চিড়িয়াখানা বন্ধ কবে তা জেনে ভ্রমণ করতে আসবেন।

মিরপুর চিড়িয়াখানা বন্ধ কবে

এই চিড়িয়াখানার কোনো সরকারি ছুটি নেই। তবে বিভিন্ন উৎসব, ঈদ বা অন্যান্য অনুষ্ঠানের সময় সকাল ১০ টা থেকে চিড়িয়াখানা খোলা পাওয়া যাবে। পর্যটকদের সপ্তাহে ৬ দিন চিড়িয়াখানা ভিজিট করার সুযোগ আছে। বাকি একদিন এটি সকাল থেকে রাত পর্যন্ত ২৪ ঘণ্টাই বন্ধ থাকে। মিরপুর চিড়িয়াখানা প্রতি রবিবার বন্ধ। এটি তাদের সাপ্তাহিক বন্ধও। মাসে মোট ৪ দিন মিরপুরের জাতীয় চিড়িয়াখানা বন্ধ থাকে। রবিবার ব্যাতিত বাকি দিন গুলো সকাল ৯ টার পর থেকে চিড়িয়াখানা খোলা থাকে।

মিরপুর চিড়িয়াখানা সাপ্তাহিক বন্ধ কবে

প্রতি সপ্তাহে একদিন করে এই চিড়িয়াখানা বন্ধ থাকে। বর্তমানে তাদের সাপ্তাহিক ছুটির দিন রবিবার। প্রতি রবিবার সম্পূর্ণ দিন চিড়িয়াখানা সাপ্তাহিক বন্ধ। বাকি দিন গুলো সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকে। শীতকালে এক ঘণ্টা আগেই চিড়িয়াখানা বন্ধ করা হয়। সরকারি ছুটির রবিবার থাকে, সেক্ষেত্রে ঐ দিনে চিড়িয়াখানা খোলা পাওয়া যাবে। শুক্র ও শনিবারেও চিড়িয়াখানা খোলা থাকবে।

মিরপুর চিড়িয়াখানা কখন খোলা থাকে

গ্রীষ্মকালে দিন বড় আর শীতকালে দিন ছোট। তাই শীতকালে গ্রীষ্মকালের থেকে এক ঘণ্টা সময় কম খোলা থাকে। রবিবার ব্যাতিত বাকদিন গুলো সঠিক সময়ে চিড়িয়াখানা খোলা এবং বন্ধ করা হয়। গ্রীষ্মকালে সকাল ৯ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত এবং শীতকালে সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চিড়িয়াখানা খোলা থাকে। এটি শুধুমাত্র ঢাকা চিড়িয়াখানার জন্য প্রযোজ্য। উভয় সিজনে প্রতি রবিবার চিড়িয়াখানা বন্ধ থাকবে। ধর্মীয় উৎসব, সামাজিক উৎসব ও জাতীয় দিবসের বন্ধের দিনেও চিড়িয়াখানা খোলা থাকে। এই সময়ে সকাল ১০ টার দিকে মিরপুর চিড়িয়াখানা খোলা হয়।

চিড়িয়াখানার ভিতরে প্রবেশের জন্য ১০ টাকা থেকে ৫০ টাকা টিকিটের দাম নেওয়া হবে। ভিতরে গাড়ি প্রবেশের জন্য অতিরিক্ত টাকা দেওয়া লাগবে। ২ বছরের কম বয়সীরা বিনামূল্য ভিতরে যেতে পারবে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য টিকিটের দাম কম নেওয়া হবে। রবিবার ব্যাতিত যেকোনো দিন চিড়িয়াখানায় ভ্রমণে আসতে পারেন।

আরও দেখুনঃ

জাতীয় চিড়িয়াখানা বন্ধ কবে ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *